উত্তর কোরিয়ায় অস্ট্রেলীয় শিক্ষার্থী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ২৭ জুন ২০১৯

উত্তর কোরিয়ায় অস্ট্রেলিয়ার এক শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। অস্ট্রেলিয়ার তরফ থেকে বলা হচ্ছে যে, তারা জরুরি ভিত্তিতে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা চায়।

অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে গ্রেফতার হওয়া ওই ব্যক্তির নাম অ্যালেক সিগলে বলে উল্লেখ করা হয়েছে। ২৯ বছর বয়সী ওই অস্ট্রেলীয় শিক্ষার্থী পিয়ংইয়ংয়ে বসবাস করতেন।

তবে গোপনীয়তা রক্ষার জন্য ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করেনি অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য দফতর। পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা অস্ট্রেলীয় ওই নাগরিকের পরিবারকে সার্বিক সহায়তা দিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার কাছে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা চাওয়া হয়েছে। তবে কী কারণে ওই অস্ট্রেলীয় নাগরিককে আটক করা হয়েছে সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

অ্যালেক সিগলে উত্তর কোরিয়ার কিম ইল সাং বিশ্ববিদ্যালয়ে সাহিত্যে স্নাতকোত্তরে পড়াশুনা করছিলেন। তিনি সেখানে ভ্রমণরত বিদেশিদের জন্য ট্যুরের ব্যবস্থা করতেন।

গত মার্চে গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাতকারে তিনি নিজেকে উত্তর কোরিয়ায় বসবাসরত একমাত্র অস্ট্রেলীয় নাগরিক বলে উল্লেখ করেছিলেন। গত সপ্তাহে তার নিখোঁজের বিষয়টি জানান তারা বন্ধুরা। উত্তর কোরিয়ায় অস্ট্রেলিয়ার কোন দূতাবাস নেই। তারা সুইডিশ দূতাবাসের মাধ্যমেই প্রয়োজনীয় কাজ করে থাকে। তবে সেই সুযোগও খুব সীমিত।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :