৩৫ ঘণ্টার ব্যবধানে ক্যালিফোর্নিয়ায় আবারও ভূমিকম্প

লস্কর আল মামুন
লস্কর আল মামুন লস্কর আল মামুন , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ১০:৪৭ এএম, ০৬ জুলাই ২০১৯
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় প্রায় ৩৫ ঘণ্টার ব্যবধানে আবারও তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) রাত ৮টা ১৯ মিনিটে (বাংলাদেশ সময় শনিবার ৯টা ১৫ মিনিট) এ ভূমিকম্প অনুভূত হয়। রিক্টার স্কেলে যার মাত্রা ছিল ৬.৯।

বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা ৩৩ মিনিটে একই স্থানে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ক্যালিফোর্নিয়ায় এটি ছিল দুই দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

৩৫ ঘণ্টার ব্যবধানে দুইবার ভূমিকম্পের উৎপত্তিস্থলও ছিল একই স্থানে। ভূমিকম্পের কেন্দ্র ছিল লস অ্যাঞ্জেলেস থেকে ২৪৫ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলে রিডগেক্রেস্ট শহরে।

জানা গেছে, ভূমিকম্পের কারণে বেশ কিছু ভবন ও রাস্তায় ফাটল ধরে এবং কিছু কিছু এলাকায় বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে যায়। তবে লস অ্যাঞ্জেলেস বিমানবন্দর ছিল স্বাভাবিক এবং শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (৪ জুলাই) ভূমিকম্পের পর ক্যালিফোর্নিয়ার জরুরি বিভাগের মুখপাত্র ব্র্যাড অ্যালেক্সান্ডার জানিয়েছিলেন, রিড রিডগেক্রেস্ট শহরে দমকলের বেশ কয়েকটি ইউনিট, উদ্ধার ও তল্লাশি দল মোতায়েন করা হয়েছে। সেখানে বেশ কিছু ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

আরএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]