‘অ্যাপল’কে ‘আপেল’ বলে ট্রল পাকিস্তানি উপস্থাপিকা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১২ পিএম, ০৮ জুলাই ২০১৯

বিশ্বব্যাপী প্রযুক্তি পণ্যের জায়ান্ট ‘অ্যাপল’কে আপেল বলে চরম তিরস্কার ও বিদ্রুপের শিকার হয়েছেন পাকিস্তানের এক টেলিভিশন উপস্থাপিকা। পাকিস্তানের অর্থনীতি নিয়ে আলোচনার সময় টিভি অনুষ্ঠানে এক বিশেষজ্ঞ অ্যাপলের উদাহরণ টানলে ওই উপস্থাপিকা আপেল ব্যবসার কথা বলেন।

টেলিভিশনে ওই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হচ্ছিল। আর সেটি সঞ্চালনা করছিলেন উপস্থাপিকা নায়লা এনায়েত। এ সময় এক বিশেষজ্ঞ পাকিস্তানের বাজেটের সঙ্গে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের ব্যবসার তুলনা করেন। আর তাতেই ভুল করে বসেন উপস্থাপিকা।

যুক্তরাষ্ট্রের বাজেটের সঙ্গে পাকিস্তানের বাজেটের নানা দিক নিয়ে আলোচনা করতে করতে অ্যাপলেল নাম উচ্চারণ করে বিশেষজ্ঞ। কিন্ত উপস্থাপিকা নায়লা এনায়েত ভাবেন, বিশেষজ্ঞ বুঝি আপেল ফলের ব্যবসা করে পাকিস্তানের লাভবান হওয়ার কথা বলছেন।

বিশেষজ্ঞের ওমন বক্তব্যের পর ওই উপস্থাপিকা বলেন, ‘এখন আপেলের দাম বেড়ে গেছে।’ তখন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নিয়ে মন্তব্য করা বিশেষজ্ঞ বলেন, এখানে অ্যাপল ফোন নিয়ে আলোচনা হচ্ছে, আপেল ফল নিয়ে নয়।’

সামাজিক যোগাযোগমাধ্যমে খুব দ্রুতই ওই অনুষ্ঠানের ভিডিওটি প্রকাশ পায়। আর মুহূর্তেই সেটি ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল হলে, উপস্থাপিকাকে ব্যাপক বিদ্রুপ করে নানা রকম মন্তব্য করতে শুরু করেন। অনেকে বলছেন, ‘লাইভে বসেও ওই সাংবাদিক বাড়ির বাজার নিয়ে ভাবছেন।’

এসএ/জেআইএম