‘মার্কিন ভাইস প্রেসিডেন্ট পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করব না’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১২ পিএম, ১৭ অক্টোবর ২০১৯

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, আঙ্কারা সফরের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে দেখা করবেন না তিনি।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্ক যে সামরিক অভিযান চালাচ্ছে; তা বন্ধ করার ব্যাপারে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানকে রাজি করানোর জন্য মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী তুরস্ক সফরে আসছেন।

বুধবার ব্রিটেনের টেলিভিশন চ্যানেল স্কাই নিউজকে দেয়া সাক্ষাৎকারে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমি আমার অবস্থানে শক্তভাবে দাঁড়িয়ে আছি; আমি তাদের সঙ্গে সাক্ষাৎ করব না। এরদোয়ান বলেন, তারা তুরস্কের ভাইস প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলবেন, যখন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্ক সফরে আসবেন; তখন আমি তার সঙ্গে কথা বলব।

তুর্কি প্রেসিডেন্টের দপ্তরের জনসংযোগ বিষয়ক পরিচালক ফরহাদ উদ্দিন আলতুন এক টুইটে বলেছেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্ট এরদোয়ান সাক্ষাৎ করবেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেছেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়েছে তা অগ্রহণযোগ্য এবং আঙ্কারা এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তিনি বলেন, আঙ্কারা আশা করে মার্কিন কংগ্রেস নিষেধাজ্ঞা আরোপের এই ধ্বংসাত্মক দৃষ্টিভঙ্গি থেকে পিছিয়ে যাবে। পার্সট্যুডে।

এসআইএস/জেআইএম