জেল থেকে পালালো মালালাকে গুলি করা সেই জঙ্গি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০২০

পাকিস্তানের জেল থেকে পালিয়েছেন ২০১২ সালে মালালা ইউসুফজাইকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় প্রধান অভিযুক্ত তালেবান জঙ্গি এহসানুল্লাহ এহসান।

একটি অডিও বার্তায় তিনি নিজেই জানিয়েছেন, ‘আল্লাহর সাহায্যে গত ১১ জানুয়ারি আমি জেল থেকে পালাতে সক্ষম হয়েছি।’

অডিও বার্তায় এহসান আরও জানান, ২০১৭ সালে আত্মসমর্পণ করার সময়ে পাকিস্তানি বাহিনী তাকে যে আশ্বাস দিয়েছিল, সেই আশ্বাস তারা পূরণ করেনি।

তবে এই মুহূর্তে তিনি কোথায় রয়েছে, সে ব্যাপারে বিস্তারিত কিছু না জানালেও কিছু দিনের মধ্যে পুরো বার্তা দেবেন বলে জানিয়েছেন।

এদিকে এহসানের জেল থেকে পালানোর দাবি মানতে চাইছে না পাকিস্তান। তার জেল থেকে পালানোর কথা দেশটি অস্বীকার করেছে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মালালা ইউসুফজাইকে লক্ষ্য করে গুলি চালানো ছাড়াও ২০১৪ সালের ডিসেম্বরে পেশাওয়ারের সেনা স্কুলে ভয়াবহ জঙ্গি হামলাতেও হাত রয়েছে এহসানুল্লাহর। ওই হামলায় ১৩৪ জন নিহত হয়, যার মধ্যে অধিকাংশই ছিল স্কুলপড়ুয়া।

২০১২ সালে স্কুল থেকে ফেরার পথে মালালাকে লক্ষ্য করে গুলি চালায় তালেবান সদস্যরা। তৎক্ষণাৎ চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে পাঠানো হয়। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে ওঠেন মালালা। গত ২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে মালালা ইউসুফজাই নোবেল পুরস্কার পান। শিশুদের জন্য বিশেষ করে নারীশিক্ষা নিয়ে কাজ করায় বিশ্বব্যাপী তার পরিচিতি তৈরি হয়।

এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]