করোনার মধ্যেই ভোট দিচ্ছে দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ এএম, ১৫ এপ্রিল ২০২০

সারাবিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাস এক ভয়াবহ আতঙ্ক তৈরি করেছে। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রকোপ বাড়ছেই। যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, ইতালি, স্পেনের মতো দেশগুলোও করোনার সঙ্গে পেরে উঠছে না।

বিশ্বের বিভিন্ন দেশ করোনার প্রকোপ ঠেকাতে হিমশিম খাচ্ছে। লোকজনকে জনসমাগম এড়িয়ে চলতে এবং অপ্রয়োজনের বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

সারাবিশ্ব যখন করোনা আতঙ্কে দিন কাটাচ্ছে ঠিক এমন সময়ই দক্ষিণ কোরিয়ায় ভোট হচ্ছে। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপরই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চীনে করোনার প্রকোপ বাড়তে থাকে।

প্রথমদিকে চীনের পর করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ছিল দক্ষিণ কোরিয়ায়। কিন্তু দেশটি এখন পর্যন্ত লকডাউন করা হয়নি। এখন পর্যন্ত সেখানে ১০ হাজার ৫শ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২২২ জন। অপরদিকে ৭ হাজার ৫শ ৩৪ জন ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে। তবে ৫৫ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

korea

দেশটিতে ৪ কোটি ৪০ লাখ ভোটার পার্লামেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে। এই ভোটে ৩শ জন সংসদ সদস্যকে বেছে নেবেন দেশটির ভোটাররা।

ভোটের আগে সব ভোটারের শরীরের তাপমাত্রা ভোটকেন্দ্রের দরজা থেকেই পরীক্ষা-নিরীক্ষা করা হবে। ভোটের লাইনে একজন ভোটার থেকে অপরজনকে অবশ্যই কমপক্ষে এক মিটার দূরে অবস্থান করতে বলা হয়েছে।

এছাড়া যারা এখন সেলফ কোয়ারেন্টাইনে আছেন তারাও ভোট দেওয়ার অনুমতি পেয়েছেন। তারা ভোট দিতে বাড়ির বাইরে বের হতে পারবেন। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট অনুষ্ঠিত হবে।

অনেক ভোটার বলছেন, করোনার কারণে যে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে সে কারণেই তাদের কাছে ভোট এখন আরও বেশি গুরুত্বপূর্ণ।

টিটিএন/জেআইএম

টাইমলাইন