স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৫ পিএম, ১৭ এপ্রিল ২০২০

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। করোনার বিরুদ্ধে লড়াইয়ের বিভিন্ন পদক্ষেপ নিয়ে দু'জনের মধ্যে বিবাদকে কেন্দ্র করেই এমন ঘটনা ঘটেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রীকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

একই সঙ্গে প্রেসিডেন্টের মতে, লকডাউনের কারণে অর্থনীতির ক্ষতি হচ্ছে। তাই দেশব্যাপী লোকজনকে বাড়িতে থাকার যে নির্দেশ দেওয়া হয়েছিল তা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

বোলসোনারো এক বিবৃতিতে বলেন, আমাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে হবে। যদিও এটা খুব দ্রুত সম্ভব নয়। কিন্তু আমাদের কিছু ক্ষেত্রে শিথিলতা আনতে হবে। খুব বেশি সময় ধরে দরিদ্রদের জরুরি সহায়তা দিতে পারবে না সরকার।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রী ম্যানডেটাকে বরখাস্ত করার ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ করেছে ব্রাজিলের সাধারণ মানুষ। ডাটাফোলহার এক জরিপের তথ্য অনুযায়ী, ব্রাজিলের ৭৬ ভাগ মানুষ মনে করেন করোনার কারণে যে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে সেক্ষেত্রে ম্যানডেটার মন্ত্রণালয়ের পদক্ষেপ ছিল ভালো বা খুবই গুরুত্বপূর্ণ।

অপরদিকে, বোলসোনারোর পক্ষে ভোট দিয়েছে মাত্র ৩৩ শতাংশ মানুষ। এদিকে, ম্যানডেটার কার্যক্রমের প্রশংসা করেছেন বোলসোনারোর সাবেক ডানহাত হিসেবে পরিচিত সিনেটর মেজর অলিম্পিও।

ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ৪২৫। অপরদিকে এখন পর্যন্ত মারা গেছে ১ হাজার ৯২৪ জন। লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলেই এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]