পাকিস্তানের বিমান বাহিনীতে প্রথম হিন্দু পাইলট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ২৮ মে ২০২০

পাকিস্তান বিমান বাহিনীর পাইলট রাহুল দেব রেকর্ড গড়লেন। জেনারেল ডিউটি পইলট হিসেবে ৩৪ বছর বয়সী রাহুল বিমান বাহিনীতে যোগ দিয়েছেন। ভারত ভাগের ৭৩ বছরেও দেশটিতে তার আগে এমন একজনও পাইলট ছিলেন না যিনি হিন্দু ধর্মাবলম্বী।

দেশটির গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে। তাতে বলা হচ্ছে, পাকিস্তানের বিমান বাহিনীর বিভিন্ন বিভাগে মুসলিম বাদে অন্যান্য ধর্মের মানুষ কাজ করেন। তবে এই প্রথম হিন্দু ধর্মাবলম্বী কেউ পাইলট হওয়ার সুযোগ পেল দেশটিতে।

তবে রাহুলের এই পথ এত মসৃণ ছিল না। তবে সকল বাধা-বিপত্তি পেরিয়ে নিজ যোগ্যতার প্রমাণ দিয়ে পাইলট হিসেবে নিয়োগ পেয়েছেন সিন্ধু প্রদেশের সবচেয়ে বড় জেলা থারপরকরের বাসিন্দা রাহুল।

পাকিস্তানের বিমান বাহিনীতে যোগ দিতে পেরে উচ্ছ্বসিত বলে তিনি গণমাধ্যমে তার অনুভূতি ব্যক্ত করেছেন। এদিকে ‘অল পাকিস্তান হিন্দু পঞ্চায়েত’ নামে হিন্দু ধর্মাবলম্বীদের একটি সংগঠনের সম্পাদক রবি দাওয়ানি পাইলট হিসেবে রাহুল দেবের নিয়োগে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

তিনি বলেন, পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়ের অনেকেই সিভিল সার্ভিস এবং সামরিক বাহিনীতে কাজ করছেন। সরকারি চাকরিতেও এই সংখ্যাটা অনেক। তবে বিমান বাহিনীতে রাহুলের পাইলট হিসেবে নিয়োগের বিষয়টি নিঃসন্দেহে ঐতিহাসিক।

রবি দাওয়ানি মনে করেন, সরকার যদি পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের আরও মনোযোগী হয় তাহলে এমন আরও অনেক রাহুল উঠে আসবে।

এসএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]