বেলারুশের পশ্চিম সীমান্ত বন্ধ ঘোষণা, সেনাবাহিনীতে ‘হাই অ্যালার্ট’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৯ এএম, ১৮ সেপ্টেম্বর ২০২০

টানা ছয় সপ্তাহ ধরে বেলারুশে চলমান সরকারবিরোধী আন্দোলনে পশ্চিমাদের উস্কানি রয়েছে বলে আগেই ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। এবার সেখানকার পশ্চিমাঞ্চলীয় সীমান্ত পুরোপুরি বন্ধই করে দিয়েছেন তিনি। পাশাপাশি, দেশটির সেনাবাহিনীকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট।

গত ৯ আগস্টের বিতর্কিত নির্বাচনে টানা ২৬ বছর ধরে ক্ষমতায় থাকা লুকাশেঙ্কোকে আবারও বিপুল ভোটে বিজয়ী ঘোষণার পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে বেলারুশে। বিরোধীদের দাবি, এ নির্বাচনে ব্যাপক কারচুপির মাধ্যমে ক্ষমতা ধরে রাখতে চাচ্ছেন ইউরোপের সবশেষ স্বৈরশাসক লুকাশেঙ্কো।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বেলারুশের প্রেসিডেন্ট বলেন, আমরা রাস্তা থেকে নিরাপত্তাবাহিনীকে সরিয়ে নিতে বাধ্য হয়েছি। সেনাবাহিনীকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে এবং পশ্চিমে প্রাথমিকভাবে লিথুনিয়া ও পোল্যান্ড সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

এছাড়া, ইউক্রেন সীমান্তেও নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

এদিন নারীদের এক অনুষ্ঠানে যোগ দিয়ে লুকাশেঙ্কো বলেন, আমি চাই না আমার দেশ যুদ্ধে জড়াক। বিশেষ করে, বেলারুশ, পোল্যন্ড, লিথুনিয়া সেনা কর্মকাণ্ডের থিয়েটারে পরিণত হোক, যেখানে আমাদের ইস্যুগুলোর সমাধান হবে না।

তবে প্রতিবেশী আরেক দেশ লাটভিয়া সীমান্তের কোনও ব্যবস্থা নেয়া হবে কি না এদিন সে বিষয়ে কিছু জানাননি রাশিয়া সমর্থিত এ নেতা।

সূত্র: আল জাজিরা
কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]