চিকিৎসার জন্য ভারতে সঙ্গীসহ ভিসার আবেদন করা যাবে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৮ পিএম, ২৩ অক্টোবর ২০২০

বিদেশি নাগরিক ও বিভিন্ন দেশে বসবাসকারী ভারতীয়দের জন্য সফর করার উদ্দেশ্যে ভিসা ও ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা কয়েক দফায় শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) প্রকাশিত বিবৃতিতে বিদেশি নাগরিক, যারা চিকিৎসার স্বার্থে ভারত সফরে আগ্রহী, তাদেরকে সঙ্গীসহ ভিসার আবেদন করতে বলা হয়েছে।

পিআইবি প্রকাশিত বিবৃতি অনুসারে, বিদেশিদের ব্যবসা, কনফারেন্স, চাকরি, পড়াশোনা, গবেষণা, চিকিৎসা ইত্যাদি কাজে ভারত সফরের ভিসা অনুমোদন করা হবে। শুধু ভ্রমণের ক্ষেত্রে বিমানবন্দর ও নৌবন্দর দিয়ে ভারতে প্রবেশের ক্ষেত্রে আপাতত ভিসা অনুমোদন করা হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়েছে, বন্দে ভারত মিশন, এয়ার ট্রান্সপোর্ট বাবল ব্যবস্থায় যাতায়াতকারী বিমান অথবা বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় অনুমোদিত যেকোনো নন-শিডিউলড বাণিজ্যিক ফ্লাইটে আসা যাত্রীদের ভিসা দেয়া হবে। তবে তাদেরকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের করোনা নীতি অনুসরণ করতে হবে।

মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে গত ফেব্রুয়ারি থেকে ভারতে বিদেশ নাগরিকদের স্থানীয় ও আন্তর্জাতিক যাত্রা বন্ধ করতে দেশটির সরকার একাধিক পদক্ষেপ নেয়।

এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]