প্রণব মুখার্জির শেষ বই নিয়ে পুত্র-কন্যার দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ১৫ ডিসেম্বর ২০২০

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির লেখা শেষ বইয়ের প্রকাশনা নিয়ে প্রকাশ্য বিরোধে জড়িয়েছেন তার ছেলে অভিজিৎ মুখার্জি ও মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি।

অভিজিৎ বলছেন, বাবার লেখা অপ্রকাশিত বইটির পাণ্ডুলিপি তিনি নিজে খতিয়ে দেখতে চান। আত্মকথা হিসেবে বইটি প্রকাশ বা অংশবিশেষ কোথাও ছাপার আগে তার লিখিত অনুমতি নিতে হবে বলে দাবি করেছেন তিনি।

তবে ভাইয়ের এই দাবি উড়িয়ে শর্মিষ্ঠা বলেছেন, অভিজিৎ সস্তা প্রচারের জন্যই তার বাবার আত্মকথা প্রকাশে অহেতুক বাধা সৃষ্টি করছেন।

প্রণব মুখার্জির আত্মকথার শেষ পর্ব ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস’ এখনও প্রকাশ হয়নি। সম্প্রতি অপ্রকাশিত সেই স্মৃতিকথার সারাংশ কয়েকটি গণমাধ্যমে প্রচার হওয়ার পরপরই তা নিয়ে রাজনৈতিক মহলে বিতর্ক শুরু হয়।

বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়, ওই বইতে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্য সোনিয়া গান্ধী এবং মনমোহন সিংহকেই দায়ী করেছেন প্রণব মুখার্জি।

মঙ্গলবার ভারতের সাবেক রাষ্ট্রপতির সেই বই নিয়ে একাধিক টুইট করেছেন তার ছেলে ও কংগ্রেসের সাবেক সংসদ সদস্য অভিজিৎ মুখার্জি। তিনি লিখেছেন, কয়েকটি সংবাদমাধ্যমে আমার লিখিত অনুমতি ছাড়াই উদ্দেশ্যপ্রণোদিতভাবে ওই সারাংশ প্রকাশ হয়েছে। লেখকের ছেলে হিসেবে অনুরোধ, দয়া করে এর প্রকাশনা বন্ধ করুন।

প্রণব-পুত্র আরও দাবি করেছেন, বাবা যেহেতু বেঁচে নেই, তাই ছেলে হিসেবে আমি বইটি প্রকাশের আগে চূড়ান্ত খসড়া খতিয়ে দেখতে চাই। বাবা বেঁচে থাকলে তিনিও সেটাই করতেন।

এরপর প্রকাশকের উদ্দেশে অভিজিৎ বলেন, খসড়া দেখা না পর্যন্ত আমার লিখিত অনুমতি ছাড়া ওই বইয়ের প্রকাশনা বন্ধ রাখার অনুরোধ করছি। এ বিষয়ে একটি চিঠি আপনাদের কাছে পাঠানো হয়েছে, তা শিগগিরই পৌঁছে যাবে।

তবে অভিজিতের এই বক্তব্যের সঙ্গে মোটেও একমত নন তার বোন শর্মিষ্ঠা মুখার্জি। ভাইয়ের ওপর ক্ষোভ ঝেড়ে তিনি টুইট করেছেন, লেখকের মেয়ে হিসেবে অনুরোধ, বাবার লেখা শেষ বই প্রকাশে অহেতুক বাধা তৈরি করবেন না। অসুস্থ হওয়ার আগেই তিনি (প্রণব মুখার্জি) ওই বইয়ের পাণ্ডুলিপি শেষ করেছিলেন।

প্রণব-কন্যার দাবি, বইয়ের চূড়ান্ত খসড়ায় তার বাবার হাতেলেখা নোট ও মন্তব্য ছিল, যা মান্য করা হয়েছে। ওই বইয়ে কংগ্রেসের ভরাডুবি প্রসঙ্গে প্রণব মুখার্জি যে মতামত দিয়েছেন, সেটাও তার নিজের বক্তব্য বলে জানিয়েছেন শর্মিষ্ঠা।

তিনি লিখেছে, যে মতামত প্রকাশ করেছেন (প্রণব), তা তার নিজস্ব। এ নিয়ে সস্তা প্রচারের উদ্দেশ্যে বইয়ের প্রকাশনা বন্ধের চেষ্টা করা উচিত নয়। এতে প্রয়াত বাবাকে অসম্মান করা হবে।

এদিন ভাইয়ের মতামতের বিরোধিতার পাশাপাশি তাকে কটাক্ষ করতেও ছাড়েননি শর্মিষ্ঠা মুখার্জি। টুইটারে তিনি অভিজিতের ভুল ধরিয়ে লিখেছেন, বইটির নাম দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস, দ্য প্রেসিডেন্সিয়াল মেমোয়ার্স নয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]