মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী লাখভি আবারও গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ০২ জানুয়ারি ২০২১

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারী ও নিষিদ্ধ ঘোষিত সংগঠন লস্কর-ই-তৈয়বার অন্যতম শীর্ষ নেতা জাকিউর রহমান লাখভিকে পাকিস্তানে গ্রেফতার করা হয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগে শনিবার পাকিস্তানের কাউন্টার-টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি) তাকে গ্রেফতার করে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

লাখভিকে পাকিস্তানের কোন স্থান থেকে গ্রেফতার করা হয়েছে সে তথ্য সিটিডি প্রকাশ করেনি। ২০০৮ এর ৭ ডিসেম্বর পাকিস্তানশাসিত কাশ্মীরের মুজাফফরবাদে লাখভিকে প্রথম গ্রেফতার করা হয়। তাকে ভারতের কাছে তুলে দিতে অস্বীকৃতি জানিয়েছিল পাকিস্তান। ২০১৫ এর ১০ এপ্রিল তিনি জামিনে মুক্ত হন।

সিটিডির বিবৃতে বলা হয়েছে, ‘সিটিডি পাঞ্জাব এক গোয়েন্দাভিত্তিক অপারেশনের মাধ্যমে সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগে নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তৈয়বার নেতা জাকিউর রহমান লাখভিকে আটক করে।’

সিটিডি জানায়, একটি পুলিশ স্টেশনে লাখভির বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ থাকায় তাকে গ্রেফতার করা হয়েছে।

সিটিডি আরও জানায়, লাখভি একটি ওষুধের দোকান চালান যেটির অর্থ তিনি সন্ত্রাসবাদে অর্থায়নের কাজে ব্যবহার করেন। তিনি এবং অন্যরাও এই দোকান থেকে অর্থ সংগ্রহ করেছেন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে তা ব্যবহার করেছেন। ব্যক্তিগত খরচেও তিনি এই অর্থ ব্যবহার করেছেন।

নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তৈয়বার সঙ্গে সম্পৃক্ততা ছাড়াও লাখভি জাতিসংঘের তালিকাভুক্ত সন্ত্রাসী বলে জানায় সিটিডি।

এমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]