ড্রোনের সাহায্যে চার জেলের প্রাণ বাঁচালেন তরুণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ০৭ জানুয়ারি ২০২১

যতই দিন যাচ্ছে, ততই উন্নতি ঘটছে প্রযুক্তির। সেই প্রযুক্তির সাহায্য নিয়ে গভীর সমুদ্রে নিখোঁজ চার জেলের প্রাণ বাঁচিয়েছেন ভারতের কেরালার এক তরুণ। ড্রোনের সাহায্যে সমুদ্রে ডুবতে থাকা ওই জেলেদের বাঁচিয়ে রীতিমতো ‘হিরো’ উপাধি পেয়েছেন প্রকৌশল বিদ্যার ওই তরুণ শিক্ষার্থী।

ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, কেরালার ত্রিশূরে নাট্টিক সমুদ্র উপকূল থেকে গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ার পরই ডুবে যায় জেলেদের একটি নৌকা। অনেক খোঁজার পরও তার সন্ধান পাওয়া যায় না। খবর পেয়ে সাহায্য করতে এগিয়ে আসেন দেবাং সুবিল নামে বেঙ্গালুরু ক্রাইস্ট ইউনিভার্সিটির প্রকৌশল বিদ্যার ওই তরুণ। কিন্তু ‘এটা ছোটদের কাজ নয়’- এমন কথা বলে তার সাহায্য নিতে অস্বীকার করে কর্তৃপক্ষ।

কিন্তু অনেক সময় চলে যাওয়ার পরও নিখোঁজ জেলেদের খোঁজ না পাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েন অনেকে। শেষপর্যন্ত স্থানীয় বিধায়কের কথায় ওই যুবকের সাহায্য নিতে রাজি হন প্রশাসনের কর্মকর্তারা। এরপরই ড্রোন নিয়ে উদ্ধারকারীদের দলে যোগ দেন সুবিল।

উদ্ধার অভিযান সম্পর্কে সুবিল বলেন, ‘উদ্ধারকারীদের নৌকাটি উপকূল থেকে ১১ নটিক্যাল মাইল দূরে পৌঁছানোর পরই তিনি ড্রোনটি ওড়ান। প্রথম ২০ মিনিট প্রবল বাতাসের কারণে একটু অসুবিধা হলেও পরবর্তীতে তা ঠিক হয়ে যায়। এর মধ্যেই অবশ্য একজন ডুবন্ত জেলেকে দেখা যায় ক্যামেরায়। দ্রুত তাকে উদ্ধার করে উপকূলরক্ষী বাহিনী। এরপর বাকিদেরও ওই স্থানের আশপাশ থেকেই উদ্ধার করা হয়। তবে শেষ ব্যক্তিকে উদ্ধার করতে এক ঘণ্টারও বেশি সময় লাগে। তিনি আর একটু হলেই ডুবে যাচ্ছিলেন। উদ্ধারের পর অজ্ঞান হয়ে গেলেও হাসপাতালে প্রাণ বাঁচে ওই জেলের।’

এদিকে, প্রথমে বিশ্বাস না করলেও পরবর্তীতে ওই তরুণের কাজের প্রশংসায় পঞ্চমুখ প্রশাসনের কর্মকর্তা থেকে স্থানীয় বাসিন্দারা। কেরালা ফিসিং বোট অপারেটার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামীতে উদ্ধারকাজে ড্রোন ব্যবহার করার ব্যাপারে তারাও চিন্তাভাবনা করছে।

ইএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]