ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক হলেন কিম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ১১ জানুয়ারি ২০২১

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ সোমবার এ তথ্য জানায়। সাধারণ সম্পাদক হওয়ার মাধ্যমে কিম জং তার মৃত বাবা কিম জং ইলের পদ গ্রহণ করলেন। এর ফলে কিমের ক্ষমতা আরও বেশি শক্তিশালী হল বলেই মনে করা হচ্ছে।

রোববার ওয়ার্কার পার্টির কংগ্রেসে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। কংগ্রেসে আগামী পাঁচ বছরের জন্য উত্তর কোরিয়ার কূটনৈতিক, সামরিক ও অর্থনৈতিক নীতি নির্ধারণ করবেন কিম।

কিম জং উনকে সর্বসম্মতিক্রমে দলের সাধারণ সম্পাদক হিসেবে পদোন্নতি দেয়া হয় বলে জানায় কেসিএনএ। এই পদকে ‘বিপ্লবের সর্বাধিনায়ক এবং নেতৃত্ব ও একতার কেন্দ্র’ হিসেবে উল্লেখ করে সংস্থাটি।

২০১১ সালে বাবার মৃত্যুর পর রাজতান্ত্রিক পদ্ধতিতে কিম উত্তর কোরিয়ায় একচ্ছত্র ক্ষমতা প্রয়োগ করে আসছেন। ২০১২ তে দল থেকে কিম জং ইলকে ‘চিরন্তন সাধারণ সম্পাদক’ ও কিম জং উনকে ‘প্রথম সম্পাদক’ হিসেবে নামকরণ করা হয়।

এ বছর কংগ্রেসে দলটির কেন্দ্রীয় কমিটিতে নির্বাচনও অনুষ্ঠিত হয়েছে। এই গুরুত্বপূর্ণ পরিচালনা কমিটিতে ক্ষমতাবান পলিটনব্যুরো অন্তর্ভুক্ত রয়েছে।

দলের এক জ্যেষ্ঠ সদস্য, কিম জং উনের ছোট বোন কিম ইয়ো জং এর আগে পলিটব্যুরোর সদস্য প্রার্থী ছিলেন। কিন্তু নতুন তালিকায় তাকে অন্তর্ভুক্ত করা হয়নি যা পর্যবেক্ষকদের অবাক করেছে।

সূত্র: রয়টার্স

এমকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]