‘দুই প্রতিবেশীর সঙ্গেই ভালো সম্পর্ক রেখেছে নেপাল’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১৬ জানুয়ারি ২০২১

নেপালে রাজনৈতিক উত্তেজনার মধ্যেই ভারত সফর করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গিয়াওয়ালি। শুক্রবার (১৫ জানুয়ারি) নয়াদিল্লিতে ষষ্ঠ ভারত-নেপাল জয়েন্ট কমিশনের বৈঠকে যোগ দেন তিনি। বৈঠকে দুই দেশের বাণিজ্য, অপরিশোধিত তেল, গ্যাস ও পানিসম্পদ নিয়ে দীর্ঘ আলোচনা হয় বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠক শেষে প্রদীপ কুমার গিয়াওয়ালি সাংবাদিকদের বলেন, ‘দুই প্রতিবেশীর সঙ্গেই ভাল সম্পর্ক বজায় রেখেছে নেপাল। আমরা বন্ধুদের মধ্যে সম্পর্কের তুলনা করি না। আমরা সবসময় নজর রাখি যাতে নেপালের জমি কোনো দেশ নিজের অবৈধ স্বার্থের জন্য ব্যবহার না করে।’

নেপালের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য নিয়ে ভারতে নানান ধরনের আলোচনা চলছে। দেশটির কূটনীতিকদের একাংশ মনে করছেন, নেপালে চীনের কার্যকলাপ নিয়ে বর্তমান প্রশাসনের ভূমিকায় নয়াদিল্লির ক্ষোভ মেটানোর চেষ্টা করছে কাঠমান্ডু। আর পর্দার আড়ালে সাউথ ব্লকের কলকাঠি নাড়াতেই নেপাল সুর নরম করেছে।

বৃহস্পতিবার ভারত সফরে এসেছেন গিয়াওয়ালি। আর ঠিক তার আগের দিন, নয়াদিল্লির নির্দেশেই প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি সংসদ ভেঙে দিতে সুপারিশ করেছিলেন বলে অভিযোগ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী প্রচণ্ড। শুধু তাই নয়, ওলির জন্যই নেপালের শাসকদল কমিউনিস্ট পার্টিতে বিভাজনের পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলেও তার দাবি। সব মিলিয়ে নেপালের রাজনীতি অস্থির হয়ে উঠেছে।

এমএইচআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]