ক্যাপিটলের কাছে অস্ত্র-গুলিসহ একজন গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ১৭ জানুয়ারি ২০২১

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের মাত্র পাঁচদিন আগে নির্ধারিত অনুষ্ঠানস্থল ক্যাপিটল ভবনের পাশ থেকে অবৈধ অস্ত্র আর বিপুল পরিমাণ গুলিসহ একজনকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। দেশটির একাধিক গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, গত শুক্রবার রাতে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনের কাছে একটি চেকপয়েন্টে ধরা পড়েন ওয়েসলি অ্যালেন বিলার নামে ওই ব্যক্তি। এসময় তিনি নিরাপত্তাকর্মীদের যে অনুমতিপত্র দেখিয়েছিলেন, সেটি ভুয়া বলে নিশ্চিত করেছেন এক পুলিশ কর্মকর্তা। পরে তার ট্রাক তল্লাশি করে অবৈধ অস্ত্র এবং ৫০০ রাউন্ডেরও বেশি গুলি উদ্ধার করা হয়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইনপ্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ৩১ বছর বয়সী বিলার মার্কিন নাগরিক। তিনি কন্ট্রাক্টর হিসেবে কাজ করতেন। সংরক্ষিত এলাকায় চলাচলে তার যে অনুমতিপত্র পার্ক পুলিশের মাধ্যমে ইস্যু করা দেখাচ্ছে, সেই কর্মকর্তা বিলারকে চেনেনই না।

তবে এ মার্কিন যুবকের সঙ্গে কোনও চরমপন্থী গোষ্ঠীর যোগসূত্র নেই বলে জানিয়েছেন নামপ্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।

US--3.jpg

অবৈধ অস্ত্র বহনসহ একাধিক অভিযোগে মামলার পর ওয়েসলি বিলার ওয়াশিংটন পোস্টকে বলেছেন, এটা নিতান্তই ভুল ছিল। এ যুবকের দাবি, তিনি ওয়াশিংটনে নিরাপত্তাকর্মীর কাজ করতেন। ঘটনার দিন কাজে যেতে দেরি হয়ে গিয়েছিল এবং ট্রাকে যে অস্ত্র-গুলি রয়েছে, সেটাও ভুলে গিয়েছিলেন।

বিলার বলেন, আমি ওয়াশিংটন ডিসিতে হারিয়ে গিয়ে একটি চেকপয়েন্টে পৌঁছাই, কারণ আমি গ্রাম থেকে এসেছি। আমাকে যে অভিষেকের ব্যাজ দেয়া হয়েছিল, সেটাই দেখিয়েছি।

কলম্বিয়ার জেলা আদালতে ক্যাপিটল পুলিশের দায়ের করা মামলার অভিযোগে বলা হয়েছে, ভার্জিনিয়ার বাসিন্দা ওয়েসলি বিলার গত শুক্রবার ক্যাপিটল থেকে আধা মাইলেরও কম দূরত্বে একটি চেকপয়েন্টে অননুমোদিত অনুমতিপত্র দেখান। তালিকা পরীক্ষা করে দেখা যায়, সেটি ভুয়া।

নিরাপত্তা সদস্যরা বিলারের ট্রাক তল্লাশি করেন। সেখানে লোড করা একটি গ্লক পিস্তল, পিস্তলের ৫০৯ রাউন্ড গুলি ও শটগানের ২১টি গুলির খোসা পাওয়া যায়। এর আগেই জিজ্ঞাসাবাদের সময় গাড়িতে অস্ত্র থাকার কথা স্বীকার করেন ওই যুবক।

US--3.jpg

এনবিসি ৪ টেলিভিশন জানিয়েছে, বিলারের গাড়িটি আগ্নেয়াস্ত্র বিষয়ক স্টিকার দিয়ে সাজানো ছিল। এর একটিতে লেখা ছিল, ‘কেউ যদি তোমার অস্ত্রের জন্য আসে, তাকে প্রথমে গুলি দাও’।

ওয়েসলি বিলারের বিরুদ্ধে অবৈধ অস্ত্র ও গুলি বহনসহ মোট পাঁচটি অভিযোগ আনা হয়েছে। অবশ্য স্থানীয় সময় শনিবার বিকেলেই আদালতের নির্দেশে তাকে ছেড়ে দিয়েছে পুলিশ।

আগামী ২০ জানুয়ারি বাইডেনের শপথগ্রহণ উপলক্ষে ইতোমধ্যে নিরাপত্তার চাদরে ছেয়ে ফেলা হয়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী। গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবে পাঁচজন প্রাণ হারানোর জেরে এখনও উত্তপ্ত ওয়াশিংটন।

গোটা শহরে মোতায়েন করা হয়েছে প্রায় ২০ হাজার ন্যাশনাল গার্ড সদস্য। ক্যাপিটল ভবন ঘিরে গড়ে তোলা হয়েছে সামরিক ‘গ্রিন জোন’। বিশেষ অনুমতিপত্র ছাড়া সেখানে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ। আগামী ২১ জানুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে নিকটবর্তী পার্কও।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]