হোয়াইট হাউস ছেড়ে কোথায় যাচ্ছেন ট্রাম্প?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২০ জানুয়ারি ২০২১

হোয়াইট হাউস ছাড়ার পর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোথায় যাবেন, তার পরবর্তী দিনগুলো কোথায় কাটবে তা নিয়ে আগ্রহের শেষ নেই। ইতোমধ্যেই এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে যে, ক্ষমতা ছাড়ার পর ফ্লোরিডায় পাকাপোক্তভাবে থাকার পরিকল্পনা নিয়েছেন ট্রাম্প। স্থানীয় সময় বুধবার সকালেই তার হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার কথা। বেশ কিছু গণমাধ্যমের খবর অনুযায়ী, ফ্লোরিডার পাম বীচের মার-এ লাগো রিসোর্টে স্থীয়ীভাবে বসবাস শুরু করতে যাচ্ছেন ট্রাম্প।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়ার ফ্লোরিডাতেই স্থায়ীভাবে থাকবেন ট্রাম্প। বুধবার যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাম বীচের মার-এ লাগো রিসোর্টের বেশ কিছু ট্রাক পৌঁছাতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, এগুলোতে করেই ট্রাম্প পরিবারের বিভিন্ন জিনিসপত্র ওই রিসোর্টে নেয়া হচ্ছে।

বুধবার সকালেই রাজধানী ওয়াশিংটন ডিসি ছেড়ে ফ্লোরিডা যাবেন ট্রাম্প। তিনি বাইডেনের শপথে থাকছেন না। ফলে গত দেড় শতাব্দী ধরে তিনিই প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে তার পরবর্তী উত্তরসূরির শপথ অনুষ্ঠানে থাকছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ২০ তারিখ সকালেই ফ্লোরিডার মার-এ-লাগো ক্লাবে যাবেন ট্রাম্প। এটা ট্রাম্পের বৈধ আবাসস্থল। হোয়াইট হাউস ছাড়ার পর সেখানেই স্থায়ীভাবে থাকবেন। বাইডেনের অভিষেকে থাকবেন না বলে আগেই ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। আর বাইডেনও চান না যে তার শপথে ট্রাম্প থাকুন।

এর পেছনে গত ৬ জানুয়ারির সহিংসতার ঘটনা দায়ী। সেদিন মার্কিন পার্লামেন্ট ভবনে হামলা চালায় ট্রাম্পের সমর্থকরা। ওই ঘটনায় শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই নয় বরং বিভিন্ন দেশে ট্রাম্পের প্রতি ক্ষোভ ছড়িয়ে পড়েছে। এই ঘটনার কারণে দ্বিতীয়বারের মতো ট্রাম্পকে অভিশংসিত করেছে দেশটির প্রতিনিধি পরিষদ।

নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে না যাওয়ার বিষয়ে ট্রাম্প যে ঘোষণা দেন তা দেশটির ইতিহাসে বিরল ঘটনা। তবে হবু প্রেসিডেন্ট জো বাইডে বলছেন, ট্রাম্প অনুষ্ঠানে আসবে না, সেটাই বরং ভালো! এধরনের ঘটনা সবশেষ দেখা গিয়েছিল ১৮৬৯ সালে। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন তার উত্তরসূরীর অভিষেকে অংশ নেননি।

প্রেসিডেন্ট হিসেবে চার বছরের ক্ষমতায় মার-এ লাগো রিসোর্টেই বেশি সময় কাটিয়েছেন ট্রাম্প। ওই রিসোর্টটি ‘উইন্টার হোয়াইট হাউস’ হিসেবে পরিচিত। এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট ট্রাম্প তার বৈধ আবাস নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ার থেকে মার-এ লাগো শহরে সরিয়ে নেন।

১৯৮৫ সালে ১ কোটি ডলারে ওই রিসোর্টটি কিনে নেন দীর্ঘদিন ধরে নিউইয়র্কে বসবাস করা ৭৪ বছর বয়সী এই প্রেসিডেন্ট। গত চার বছরে প্রতি শীতেই তার সময় কেটেছে সেখানে। ২০ একর জমির ওপরে করা ওই রিসোর্টটিতে ১২৮টি রুম আছে। এটি ১৯২৭ সালে তৈরি করা হয়েছে।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]