আঠার পাত্রে লুকানো ছিল ২৩ হাজার কেজি কোকেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১

কন্টেইনারের মধ্যে আঠার পাত্রে লুকিয়ে পাচার করা হচ্ছিল ২৩ টন (২৩ হাজার কেজি) কোকেন। তবে গন্তব্যে পৌঁছানোর আগেই জব্দ করা হয়েছে সেগুলো। বলা হচ্ছে, ইউরোপের ইতিহাসে মাদক উদ্ধারের সর্ববৃহৎ ঘটনা এটি।

বার্তা সংস্থা এএফপি’র খবর অনুসারে, রেকর্ড পরিমাণ এই কোকেন যৌথভাবে উদ্ধার করেছে জার্মানি ও বেলজিয়াম, যার বাজারমূল্য কয়েক বিলিয়ন ইউরো।

বুধবার এক বিবৃতিতে জার্মান কাস্টমস বিভাগ জানিয়েছে, গত ১২ ফেব্রুয়ারি প্যারাগুয়ে থেকে আসা কন্টেইনারের মধ্যে ১৬ টন কোকেন খুঁজে পান জার্মানির কর্মকর্তারা।

ডাচ কর্মকর্তাদের সঙ্গে যৌথ অভিযানের মাধ্যমে বেলজিয়ামের অ্যান্টওয়ার্প বন্দরে পাওয়া যায় আরও ৭ দশমিক ২ টন কোকেন।

jagonews24

ডাচ পুলিশ জানিয়েছে, তারা এই ২৩ টন মাদক পাচারের সঙ্গে জড়িত অভিযোগে বুধবার ২৮ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। তদন্তকারীরা রটারড্যাম ও এর নিকটবর্তী আরেকটি গ্রামেও তল্লাশি চালিয়েছেন।

তারা বলছেন, দুইভাগে উদ্ধার হওয়া ২৩ টন মাদকের গন্তব্যই ছিল নেদারল্যান্ডসে।

এক বিবৃতিতে দেশটির পুলিশ জানিয়েছে, নেদারল্যান্ডসগামী এই মাদক উদ্ধারের ঘটনা একটি রেকর্ড। এর আগে কখনোই এত কোকেন একসঙ্গে জব্দ করা হয়নি।

জার্মান কাস্টমসও অনেকটা একই বলেছে। তাদের ভাষ্যমতে, এটি এযাবৎকালে ইউরোপের মধ্যে বৃহত্তম এবং গোটা বিশ্বের মধ্যেই একবারে সর্বোচ্চ কোকেন উদ্ধারের অন্যতম ঘটনা।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]