সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৬ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১১ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাইডেনের নির্দেশে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলা
সিরিয়ায় বেশ কিছু সামরিক স্থাপনায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমতি নিয়ে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন বাহিনী। যুক্তরাষ্ট্রের দাবি, সিরিয়ার স্থাপনাগুলো ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো ব্যবহার করত। সম্প্রতি ইরাকে মার্কিনিদের লক্ষ্য করে রকেট হামলার জবাবে এই বিমান হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে পেন্টাগন।

যুক্তরাজ্যে ফিরতে পারবেন না শামীমা, রায় সুপ্রিম কোর্টের
জঙ্গিগোষ্ঠী আইএসে যোগ দিতে পালিয়ে যাওয়া তরুণী শামীমা বেগমকে সিরিয়া থেকে যুক্তরাজ্যে ফেরার সুযোগ দেয়া হবে না বলে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। ২০১৯ সালে যুক্তরাজ্যের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ জাতীয় নিরাপত্তা সংক্রান্ত কারণ দেখিয়ে শামীমার নাগরিকত্ব বাতিল করেন। ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য যুক্তরাজ্যে ফিরতে চেয়েছিলেন শামীমা।

ধর্মান্তরিত বিয়ে রুখতে ‘লাভ জিহাদ’ বিল পাস উত্তরপ্রদেশে
ধর্মান্তরিত বিয়ে রুখতে ভারতের উত্তরপ্রদেশে ‘লাভ জিহাদ’ বিল পাস হয়েছে। ২৪ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশের বিধানসভায় কণ্ঠভোটে বিলটি পাস হয়।‘লাভ জিহাদ’ নিয়ে হতে যাওয়া নতুন আইনে বলা হয়েছে, রাজ্যে বিয়ের জন্য কোনও নারীকে ধর্মান্তকরণ করা হলে তা বাতিল বলে বিবেচিত হবে। পাশাপাশি, বিয়ের পরে ধর্ম বদলাতে চাইলে জেলা প্রশাসকের কাছে আবেদন জানাতে হবে। কোনও রকম প্রতারণা, প্রলোভন দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তকরণ করালে অভিযুক্তের ৩ থেকে ১০ বছরের সাজা হতে পারে। একইসঙ্গে ২৫ হাজার টাকা জরিমানাও করা হতে পারে।

ইরানের হাত থেকে সৌদিকে ‘রক্ষা’র প্রতিশ্রুতি বাইডেনের
জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো ফোনে কথা বলেছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে। এসময় ইরানি হুমকির হাত থেকে সৌদি আরবকে সুরক্ষা দিতে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ (সৌদি প্রেস এজেন্সি) জানিয়েছে, বাইডেন এবং বাদশাহ সালমান দুই দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধন আরও জোরদার করায় গুরুত্বারোপ করেছেন।

নাইজেরিয়ায় স্কুল থেকে তিনশ ছাত্রী অপহরণ
নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ জামফারায় বন্দুকধারীরা কয়েকশ ছাত্রীকে অপহরণ করে নিয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। স্কুলের এক শিক্ষক জানান, শুক্রবার সকালে বন্দুকধারীরা হামলা চালানোর পর অন্তত তিনশ ছাত্রী নিখোঁজ রয়েছে। জামফারার গভর্নর হামলার বিষয়টি নিশ্চিত করেছেন তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

করোনায় মৃতদের দাহ করার ‘মুসলিম বিরোধী’ আইন তুলে নিল শ্রীলঙ্কা
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের দাহ করার বাধ্যতামূলক আইন তুলে নিয়েছে শ্রীলঙ্কার সরকার। আইনটির বিরুদ্ধে দেশটির মুসলিম জনগোষ্ঠী প্রতিবাদ জানিয়েছে আসছিল, আন্তর্জাতিক মহল থেকেও চলছিল সমালোচনা। গত বছরের মার্চ মাসে শ্রীলঙ্কার সরকার আইন জারি করে যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তাকে দাহ করতে হবে। এই আইনের আওতায় করোনায় মৃতদের কবর দেয়াকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড আবেদনের দরজা খুলল
যুক্তরাষ্ট্রে বৈধ অভিবাসীদের স্থায়ী বসবাসের জন্য ডোনাল্ড ট্রাম্পে যে জটিলতা সৃষ্টি করেছিলেন তা কেটে গেছে। ফলে এখন থেকে দেশটিতে গ্রিন কার্ডের জন্য আবারও আবেদন করতে পারবেন অভিবাসীরা। বুধবার (২৪ ফেব্রুয়ারি) এক ঘোষণায় গ্রিন কার্ড বিষয়ে জারি করা ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

ভেনেজুয়েলা থেকে ইইউ রাষ্ট্রদূত বহিষ্কার
কারাকাসে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ভেনেজুয়েলা। এছাড়া পর্তুগিজ রাষ্ট্রদূতকে ৭২ ঘণ্টার মধ্যে দেশ ছাড়তে সময়সীমা বেঁধে দিয়েছে। এর ফলে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। ‘গণতন্ত্রের ক্ষতিসাধনের’ অভিযোগে ভেনেজুয়েলার ১৯ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা সম্মত হওয়ার দুদিন পর রাষ্ট্রদূত ইসাবেল ব্রিলহান্তে পেড্রোসার বিরুদ্ধে এমন পদক্ষেপ গ্রহণের ঘোষণা দিলেন ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা।

এমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]