ত্রিপুরার উপজাতি পরিষদের নির্বাচনে ধরাশায়ী বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ এএম, ১১ এপ্রিল ২০২১

ত্রিপুরার উপজাতি পরিষদের নির্বাচনে প্রাক্তন কংগ্রেস প্রধানের হাতে তৈরি দল টিপ্রা (টিআইপিআরএ) -এর কাছে পরাস্ত হয়েছে বিজেপি। নির্বাচনে মোট ২৮টি আসনের মধ্যে গেরুয়া শিবির পেল ৯টি, টিপ্রা পেয়েছে ১৮টি আসন। খবর আনন্দবাজার পত্রিকার।

গত বছর সেপ্টেম্বরে কংগ্রেস প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ত্রিপুরা রাজ পরিবারের সদস্য প্রদ্যোৎমাণিক্য দেব। তৈরি করেছিলেন ‘ত্রিপুরা ইন্ডিজেনাস প্রোগ্রেসিভ রিজিওনাল অ্যালায়েন্স’। সেই দলের হয়েই এবার উপজাতি পরিষদের ভোটের লড়াইয়ে নেমেছিলেন তিনি।

গত ৬ এপ্রিল ২০টি বিধানসভা কেন্দ্র এলাকায় ছড়িয়ে থাকা পরিষদগুলোর ভোট গৃহীত হয়। ২০১৫ সালে এই আসনগুলোর শেষ নির্বাচনে ২৫টিতে জয় পেয়েছিল বামেরা। এবার তাদের ঝুলি শূন্য। তবে বিপুল জনসমর্থন নিয়ে উঠে এসেছে ত্রিপুরার নতুন দলটি।

এই পরিষদে রয়েছে মোট ৩০টি আসন। তার মধ্যে ২৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়। বাকি ২ জনকে মনোনীত করেন রাজ্যপাল।

২০১৮ সালের বিধানসভা নির্বাচনের ভিত্তিতে এগুলিতে বড় ব্যবধানে এগিয়ে ছিল বিজেপি ও আইপিএফটি জোট। কিন্তু এবারে নির্বাচনে সেই ফল একেবারে পাল্টে গেল।

এমএইচআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]