নাইজেরিয়ায় অপহরণের শিকার ১৪০ স্কুল শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ০৬ জুলাই ২০২১

নাইজেরিয়ার একটি আবাসিক স্কুল থেকে ১৪০ শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। স্থানীয় সময় সোমবার রাতে তাদের অপহরণ করা হয়। শিক্ষার্থীদের উদ্ধার করতে অভিযান চালিয়ে যাচ্ছে পুলিশ। খবর ডয়েচে ভেলের।

পুলিশ বলছে, শুরুতে উত্তর পশ্চিম নাইজেরিয়ার একটি বোর্ডিং স্কুলে হামলা চালায় বন্দুকধারীরা। স্কুলের পাঁচিল টপকে এ হামলা চালায় তারা। এত আশপাশের এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।

মিশনারি স্কুলটির নাম বেথেল ব্যাপটিস্ট হাই স্কুল। স্কুলের শিক্ষক ইমানুয়েল পল সংবাদমাধ্যমকে জানান, হামলার সময় ২৬ জন শিক্ষার্থী লুকিয়ে গেলে তারা বন্দুকধারীদের হাত থেকে রক্ষা পায়।

স্থানীয় পুলিশ এখন পর্যন্ত অপহৃত ছাত্রছাত্রীদের সঠিক সংখ্যা জানাতে পারেনি। ধারণা করা হচ্ছে ১৮০ শিক্ষার্থী মধ্যে ১৪০ অপহরণের শিকার হয়েছে। সংবাদমাধ্যমকে পুলিশ জানায়, সোমবার খুব ভোরের দিকে হামরার এই ঘটনা ঘটে। তখন ছাত্রছাত্রীরা ঘুমোচ্ছিল।

পুলিশ আরও জানায়, খবর পেয়ে ট্যাকটিকাল পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌছায়। এরপর তারা অপহরণকারীদের ধাওয়া করে। যেহেতু এখনও অপারেশন চলছে, তাই বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, অপহরণকারীদের দেখলেও তাদের চিনেনি তারা। এই ঘটনার পিছনে বোকো হারামের মতো জঙ্গি গোষ্ঠীর হাত আছে কি না, তাও এখনও নিশ্চিত হওয়া যায়নি।

গত ডিসেম্বর থেকে উত্তর নাইজেরিয়ায় সব মিলিয়ে চারটি অপহরণের ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রেই অপহরণকারীরা বিশাল অঙ্কের মুক্তিপণ দাবি করেছে। বিশেষজ্ঞদের বক্তব্য, গত ডিসেম্বর থেকে সব মিলিয়ে ৮শ ছাত্রছাত্রীকে অপহরণ করেছে আততায়ীরা। এর মধ্যে দেড়শ ছাত্রছাত্রী এখনো নিখোঁজ।

সূত্র: ডয়েচে ভেলে

এএমকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]