নিষিদ্ধ গোষ্ঠীর তালিকা থেকে তালেবানকে বাদ দেবে না রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২০ এএম, ২৪ জুলাই ২০২১

আফগানিস্তানের তালেবানকে নিষিদ্ধ গোষ্ঠীর তালিকা থেকে বাদ দেয়ার কোনো পরিকল্পনা রাশিয়ার নেই, এমনটাই জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। পার্সটুডে জানিয়েছে এ তথ্য।

আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার পরপরই তালেবানরা তাদের আধিপত্য বাড়াতে থাকে

দেশটির সীমান্তবর্তী এলাকাগুলোতে। কয়েক মাসের মধ্যে তারা দখল করে নেয় বেশ কিছু এলাকা। তালেবানের এক মুখপাত্র সম্প্রতি রাশিয়ান গণমাধ্যমকে বলেন, আফগানিস্তানের সীমান্তবর্তী ৯০ শতাংশ এখন তাদের দখলে। আর সম্ভাব্য সেকারণে মার্কিন জোটের পর এবার আফগানিস্তানে তালেবানদের নিয়ে উদ্বিগ্ন রাশিয়া।

শুক্রবার মস্কোয় প্রকাশিত এক বিবৃতিতে দিমিত্রি পেসকভ বলেন, “আফগানিস্তানের চলমান পরিস্থিতি যেন রাশিয়ার মিত্রদের জন্য হুমকি হতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখছে মস্কো”

Taliban.jpg

আফগানিস্তানসহ মধ্য এশিয়ার পরিস্থিতি রাশিয়া পর্যবেক্ষণ করছে জানিয়ে পেসকভ বলেন, “এ অঞ্চলে বিশেষ করে আফগানিস্তানে যা কিছু ঘটছে তা রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।” ক্রেমলিনের মুখপাত্র এর আগেও আফগান পরিস্থিতির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন।

কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষে বহু হতাহতের ঘটনা ঘটেছে।

সম্প্রতি তালেবানদের ঠেকাতে আবারো বিমান হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পেন্টাগনের পক্ষ থেকে গত বৃহস্পতিবার হামলার কথা জানিয়ে বলা হয়, যুক্তরাষ্ট্র আফগান সরকারকে তালেবানদের দমনে সহযোগিতা অব্যাহত রাখবে।

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]