বাংলাদেশ-আমিরাতের ফ্লাইট নিষেধাজ্ঞা: সময় বাড়ানো নিয়ে ভুয়া খবর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ০৩ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের ফ্লাইট বন্ধ থাকার সময় বৃদ্ধি নিয়ে একটি ভুয়া খবর ছড়িয়ে পড়েছে অনলাইনে। এতে দাবি করা হয়েছে, বাংলাদেশ-আমিরাত ফ্লাইট নিষিদ্ধের সময়সীমা চলতি বছরের বাকি অংশ, অর্থাৎ আগামী ৩১ ডিসেম্বরও ছাড়িয়ে যেতে পারে। মূলত দুবাইভত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের একটি প্রতিবেদনের স্ক্রিনশট সম্পাদনা (এডিট) করে এই গুজব ছড়ানো হয়েছে।

গালফ নিউজের খবর অনুসারে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে আমিরাতগামী সকল ফ্লাইট নিষিদ্ধের সময়সীমা এখন পর্যন্ত নির্ধারিত রয়েছে ৭ আগস্ট। পরবর্তীতে তা আরও বাড়ানো হতে পারে, তবে সেটি পুরোপুরি নির্ভর করছে তবে সরকারি নির্দেশনার ওপর। যদিও এখন পর্যন্ত এ বিষয়ে আমিরাত সরকার কিছু বলেনি।

আমিরাতের রাষ্ট্রীয় বিমান সংস্থা ইতিহাদ এয়ারওয়েজের বরাতে সংবাদমাধ্যমটি বলেছিল, এটি একটি পরিবর্তনশীল পরিস্থিতি এবং সরকারি আদেশের সঙ্গে সামঞ্জস্য রেখে এই তারিখ (নিষেধাজ্ঞা) বাড়ানো হতে পারে।

jagonews24

আমিরাতের ভ্রমণ সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, দক্ষিণ এশিয়ার উক্ত চারটি দেশের ফ্লাইট নিষেধাজ্ঞার সময় বেড়ে ৩১ আগস্ট হতে পারে। কারণ ৭ থেকে ১২ আগস্টের মধ্যকার বেশ কিছু ফ্লাইট ইতোমধ্যে বাতিল করা হয়েছে।

তবে গালফ নিউজের ওই প্রতিবেদনে কোথাও ৩১ ডিসেম্বর বা তার চেয়েও বেশি সময় ফ্লাইট বন্ধ থাকার কথা বলা হয়নি। এরপরও তাদের প্রতিবেদনের স্ক্রিনশট সম্পাদনা করে হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে দেয়া হয়েছে। বিষয়টি স্থানীয় পুলিশকে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

জানা গেছে, আমিরাতি নাগরিক, কূটনৈতিক মিশন, সরকারি অতিথি ও গোল্ডেন ভিসাধারীরা আমিরাতের প্রবেশ নিষেধাজ্ঞার আওতামুক্ত রয়েছেন। গ্রহণযোগ্যতা ও কোয়ারেন্টাইনের শর্তসাপেক্ষে তারা মধ্যপ্রাচ্যের দেশটিতে ঢুকতে পারছেন। এছাড়া ইতিহাদ জানিয়েছে, দক্ষিণ এশিয়ার এই চারটি দেশের সঙ্গে তাদের উভয়মুখী কার্গো চলাচল অব্যাহত রয়েছে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]