ভ্যাকসিনবিরোধী কন্টেন্ট ব্লক করছে ইউটিউব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২১

ভ্যাকসিনবিরোধী কন্টেন্ট ব্লক করছে ইউটিউব। করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন ছাড়াও অন্যান্য ভ্যাকসিনের বিরুদ্ধে যে কোনো ধরনের অপপ্রচার বন্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে ইউটিউব। যারা ভ্যাকসিনের বিরুদ্ধে কোনো মিথ্যা বা ভুল তথ্য প্রচার করবে তাদের ইউটিউব চ্যানেল বন্ধ অথবা ব্লক করে দেবে কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, অনুমোদিত যে কোনো ভ্যাকসিনের বিরুদ্ধে ভুল তথ্য দিলেই ব্যবস্থা নেওয়া হবে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে বুধবার (২৯ সেপ্টেম্বর) ইউটিউব তাদের নীতি সম্প্রসারণের কথা জানিয়ে বলে, বর্তমান সময়ে যেসব টিকা নিরাপদ ও স্থানীয় কর্তৃপক্ষ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিয়েছে সে বিষয়ে ভুল তথ্য দিলে নতুন নিয়মের আলোকে ব্যবস্থা নেওয়া হবে। এমনকি কেউ যদি অনুমোদিত ভ্যাকসিন কাজ করছে না অথবা স্বাস্থ্যর জন্য ক্ষতিকর এমন কনটেন্টও পোস্ট করে তাহলেও ব্যবস্থা নেওয়া হবে।

ইউটিউবের নতুন নিয়ম অনুযায়ী কেউ যদি হাম, হেপাটাইটিস-বি এবং ইনফ্লুয়েঞ্জা রোগের নিয়মিত টিকাদান সম্পর্কেও মিথ্যা তথ্য দেয় তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

ইউটিউবের মুখপাত্র জানিয়েছেন, রবার্ট এফ কেনেডি জুনিয়র ও জোসেফ মারকোলাসহ বেশ কয়েকজন ভ্যাকসিনবিরোধী কর্মীদের সঙ্গে যুক্ত চ্যানেলগুলোকেও নিষিদ্ধ করা হচ্ছে।

এমএসএম/টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]