প্যানডোরা পেপারস: শচীনসহ অন্যদের বিরুদ্ধে তদন্ত করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১১ এএম, ০৫ অক্টোবর ২০২১

অনৈতিক অর্থ লেনদেনের তথ্য ফাঁস করে বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করেছে প্যানডোরা পেপারস। ভারতের তিন শতাধিক প্রভাবশালী ব্যক্তি যেমন, সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার, ধনকুবের অনিল আম্বানি,বলিউড অভিনেতা জ্যাকি শ্রফসহ আরও অনেকের নামের তালিকা প্রকাশ পেয়েছে এতে। তাদের বিরুদ্ধে উঠা অভিযোগ তদন্ত করবে ভারত সরকার। এরই মধ্যে নির্দেশনাও দেওয়া হয়েছে।

দেশের বাইরে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে সচীন শচীন টেন্ডুলকারসহ অনেকের বিরুদ্ধে। সে সব অভিযোগের তদন্ত করা হবে বলে সোমবার বিষয়টি নিশ্চিত করেন দেশটির কেন্দ্রের প্রত্যক্ষ কর দপ্তরের (সিবিডিটি) মুখপাত্র।

তিনি জানান, ওই তদন্ত কমিটিতে থাকবেন প্রত্যক্ষ কর দপ্তরের চেয়ারম্যানসহ কয়েক জন প্রতিনিধি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং অর্থবিষয়ক গোয়েন্দা সংস্থা।

এর আগে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, ভারতীয়দের ‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকার ও তার স্ত্রী অঞ্জলিও নাম উঠে এসেছে প্যানডোরা পেপারসে

জানা গেছে, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে সাস ইন্টারন্যাশনাল লিমিটেড নামে একটি সংস্থার বেনিফিসিয়াল ওনার্স ও পরিচালক পদে রয়েছেন শচীন, অঞ্জলিরা। ২০১৬ সাল থেকে তারা এই সংস্থার সঙ্গে যুক্ত। সেখানে নয়টি শেয়ার রয়েছে শচীনের নামে, যার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় সাত কোটি রুপি। আর অঞ্জলি টেন্ডুলকারের শেয়ার ১৪টি, যার মূল্য প্রায় ১১ কোটি রুপি।

সূত্র: আনন্দবাজার

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]