নভোচারী ভূমিকায় অভিনয় করা সেই উইলিয়াম সত্যিই যাচ্ছেন মহাশূন্যে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৬ এএম, ০৬ অক্টোবর ২০২১

স্টার ট্রেক টিভি সিরিজে নভোচারী ক্যাপ্টেন কার্কের নাম ভূমিকায় অভিনয় করেছিলেন উইলিয়াম শ্যাটনার। এবার সত্যিই সত্যিই মহাশূন্যে ভ্রমণে যাচ্ছেন এই অভিনেতা। মার্কিন ধনকুবের জেফ বেজোসের মহাশূন্য ভ্রমণ সংস্থা ব্লু অরিজিন নিশ্চিত করেছে যে উইলিয়াম শ্যাটনারকে আগামী ১২ই অক্টোবর তারা মহাশূন্য ভ্রমণে নিয়ে যাচ্ছে। খবর বিবিসির।

৯০ বছর বয়সী এই অভিনেতা হবেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মহাকাশ যাত্রী। এক বিবৃতিতে শ্যাটনার বলেন, দীর্ঘদিন ধরে আমি মহাশূন্যের কথা শুনে আসছি। এবার সেটা নিজে দেখার সুযোগ পাবো। এটা হবে সত্যি এক বিস্ময়কর ব্যাপার।

ব্লু অরিজিনের রকেট নিউ শেপার্ডের দ্বিতীয় মহাশূন্য যাত্রায় শ্যাটনারের সঙ্গে আরও তিনজন নভোচারী থাকবেন।
অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস গত জুলাই মাসে নিউ শেপার্ডের প্রথম মহাশূন্য ভ্রমণে যাত্রী হয়েছিলেন। তার সঙ্গে ছিলেন তার ভাই, ১৮ বছর বয়সী এক শিক্ষার্থী এবং মহাশূন্য জয়ের প্রতিযোগিতায় ৮২ বছর বয়সী এক অগ্রপথিক।

আগের ফ্লাইটের মতোই এবারও অক্টোবর মাসের এই যাত্রাটির মেয়াদ হবে ১০ মিনিট। রকেটটি মহাশূন্যের কারমান লাইন অতিক্রম করবে। পৃথিবী থেকে ৬০ মাইল উচ্চতায় মহাশূন্য শুরুর সীমানা বলে মনে করা হয় ওই অংশকে।

ব্লু অরিজিন জানিয়েছে, কোম্পানির মিশন অ্যান্ড ফ্লাইট অপারেশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট অড্রে পাওয়ার্স এবং নাসার এক সাবেক ইঞ্জিনিয়ার মহাকাশ ভ্রমণে উইলিয়াম শ্যাটনারের সঙ্গী হবেন।

কানাডার অভিনেতা শ্যাটনার ১৯৬০-এর দশকের জনপ্রিয় টিভি সিরিয়াল স্টার ট্রেক-এ মহাকাশযান ইউএসএস এন্টারপ্রাইজের ক্যাপ্টেন জেমস টি. কার্কের ভূমিকায় দীর্ঘদিন ধরে অভিনয় করেছেন। ২০১৩ সালের এক খবরে বলা হয়েছিল, মহাশূন্য ভ্রমণে ভার্জিন গ্যালাকটিক এর মালিক স্যার রিচার্ড ব্র্যানসনের সঙ্গী হওয়ার এক আমন্ত্রণ তিনি ফিরিয়ে দিয়েছিলেন।

সে সময় ব্র্যানসন ব্রিটেনের দ্যা সান পত্রিকাকে জানিয়েছিলেন যে, শ্যাটনার মহাশূন্যে যেতে রাজি হননি কারণ তার বিমান যাত্রায় ভীতি ছিল। কিন্তু ২০০১ সালে মি. শ্যাটনার বলেছিলেন, তিনি রাজি হননি কারণ ওই যাত্রার জন্য ব্র্যানসন তার কাছে অর্থ দাবি করেছিলেন।

তিনি চেয়েছিলেন মহাশূন্য ভ্রমণের জন্য আমি যেন তাকে অর্থ দেই। কিন্তু আমি বলেছিলাম, আপনি আমাকে উল্টো অর্থ দেবেন। কারণ বিপুল অঙ্কের এই অর্থের জন্য আমি নিজের জীবন বিপন্ন করছি। কিন্তু তিনি আমার প্রস্তাব নিয়ে আর কোনো কথা বলেননি।

গত বছর দ্য টাইমস পত্রিকা জানায় স্টার ট্রেক-এ মন্টগোমারি স্কটের (স্কটি) নাম ভূমিকায় অভিনয় করেছিলেন জেমস ডুহান, তার দেহভষ্ম ২০০৮ সালে আন্তর্জাতিক স্পেস স্টেশনে গোপনে নিয়ে যাওয়া হয়েছিল।

ব্লু অরিজিনের রকেট নিউ শেপার্ড মহাশূন্য ভ্রমণের নতুন বাজারের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। নিউ স্পেস নামে সস্তা ও বাণিজ্যিক মহাশূন্য ভ্রমণের প্রতিযোগিতায় এখন আরো বেশি সংখ্যায় উদ্যোক্তারা ঝুঁকে পড়ছেন।

জেফ বেজোসের ব্লু অরিজিন সম্প্রতি সংবাদ শিরোনামে পরিণত হয় যখন এই কোম্পানির ১২ জন বর্তমান ও সাবেক কর্মচারী অভিযোগ করেন যে মহাশূন্য জয়ের প্রতিযোগিতায় কোম্পানিটি নিরাপত্তা নিয়ে অনেকগুলো সমস্যার কথা উপেক্ষা করেছে। তবে ব্লু অরিজিন এসব অভিযোগ নাকচ করেছে এবং বলছে তাদের নিরাপত্তার মান ভালো।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।