নিলামে নেলসন ম্যান্ডেলার বিখ্যাত ‘মাদিবা শার্ট’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৯ এএম, ১৬ অক্টোবর ২০২১
নেলসন ম্যান্ডেলার মাদিবা শার্ট/ছবি: রয়টার্স

দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার ব্যক্তিগত কিছু জিনিসপত্র নিলামে তুলেছে তার পরিবার। এই অর্থ নেলসনের সম্মানে নির্মিত একটি স্মারক বাগানে দেওয়া হবে বলে জানা গেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নেলসন ম্যান্ডেলার ব্যবহৃত প্রায় ১০০ জিনিসপত্র নিলামে তোলা হবে। এর মধ্যে রয়েছে রঙিন প্যাটার্নযুক্ত মাদিবা শার্ট, যা তিনি বিশেষ অনুষ্ঠানে পরতেন। এই শার্ট পরেই তিনি ১৯৯৮ এবং ২০০৩ সালে ব্রিটেনের রানী এলিজাবেথের সঙ্গে দেখা করেছিলেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং অন্য রাষ্ট্রপ্রধানদের দেওয়া উপহার যেমন- চশমা, ব্রিফকেস এবং প্যান্টও রয়েছে নিলামের তালিকায়। এছাড়া একটি চার পৃষ্ঠার চিঠিও রয়েছে। এটি রোবেন দ্বীপে বন্দি অবস্থায় ১৯৭৬ সালে কারাগারের কমান্ডিং অফিসারকে লিখেছিলেন ম্যান্ডেলা। এতে রোবেন দ্বীপ কারাগারের ডাকটিকিট যুক্ত আছে।

নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গার্নসি আগামী ১১ ডিসেম্বর অনলাইনে ও সরাসরি এ নিলাম আয়োজন করবে। গার্নসির প্রেসিডেন্ট আরলান এটিংগার বলেন, জামাগুলো এই মহান নেতার জন্য আনন্দের উপলক্ষ ছিল এবং এগুলো তাকে অন্য রাজনীতিবিদদের চেয়ে আলাদা করে চিনতে সাহায্য করতো।

২০১৩ সালে জোহানেসবার্গে ৯৫ বছর বয়সে নেলসন ম্যান্ডেলা মৃত্যুবরণ করেন। দক্ষিণ আফ্রিকার কুনুতে ফ্রিডম গার্ডেনে তাকে সমাধিস্থ করা হয়েছে।

এ প্রসঙ্গে ম্যান্ডেলার ছেলে ড. মাকাজিওয়ে ম্যান্ডেলা বলেন, তার বাবার জন্মস্থান ইস্টার্ন কেপে তিনি পর্যটনকেন্দ্র করতে চেয়েছিলেন। বাবার সেই স্বপ্ন পূরণের তাগিদ থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লোকজন যখন এই জায়গাটি দেখতে আসেন তখন তাদের অনেক সমস্যায় পড়তে হয়। সবদিক বিবেচনা করে পারিবারিকভাবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিউইয়র্ক ফ্যাশন ইনস্টিটিউট অব টেকনোলজির জাদুঘরে ২১ দিন ধরে ১০টি শার্ট বিক্রির জন্য প্রদর্শন করা হচ্ছে। এটি বিভিন্ন দর্শক ও বিশেষ করে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার একটি উপায় হিসেবে দেখছে জাদুঘর কর্তৃপক্ষ।

এমআরআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]