সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৬ পিএম, ২১ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

সিরিয়ায় অবৈধভাবে প্রতিষ্ঠা করা একটি মার্কিন সামরিক ঘাঁটিতে কয়েক দফা ড্রোন হামলা চালানো হয়েছে। বুধবার ওই হামলা চালানো হয়। কৌশলগত দিক দিয়ে বিশেষভাবে গুরুত্বপূর্ণ সিরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আল-তানফ এলাকায় মার্কিন সামরিক বাহিনীর ওই ঘাঁটি অবস্থিত।

সিরিয়া, ইরাক এবং জর্ডানের অভিন্ন সীমান্ত রয়েছে ওই এলাকায়। এটি পরিপূর্ণভাবে নিজেদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিল মার্কিন সেনারা।

গতকালের হামলা সম্পর্কে ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ বলছে, ড্রোন হামলার সময় বড় রকমের বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ঘাঁটিতে অবস্থানকারী এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে স্কাই নিউজ ঘটনাটিকে রকেট হামলা বলে উল্লেখ করেছে। মার্কিন ওই কর্মকর্তা দাবি করেন, প্রাথমিক মূল্যায়নে ইরাকি গোষ্ঠীগুলোর হামলা বলে মনে করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সামরিক ঘাঁটিতে হামলা হয়েছে তবে কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। সিরিয়ায় অবৈধভাবে মার্কিন সরকার সেনা মোতায়েন করে রেখেছে।

সিরিয়ায় বর্তমানে ৯শ মার্কিন সেনা অবস্থান করছেন। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে ইরান সমর্থিত শিয়া মিলিশিয়ারা ইরাক এবং সিরিয়ায় মার্কিন অবস্থান লক্ষ্য করে প্রায়ই এ ধরনের হামলা চালিয়ে আসছে।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]