উত্তরাখণ্ডে তুষার ধসে মৃতের সংখ্যা বেড়ে ১১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৮ এএম, ২৩ অক্টোবর ২০২১

ভারতের উত্তরাখণ্ডের কুমায়ূন রেঞ্জে ট্রেকিংয়ে গিয়ে তুষার ধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। ১৭ জনের একটি দল ট্রেকিংয়ে গিয়েছিল সম্প্রতি। ১৭ হাজার ফুট উচ্চতায় এখনও উদ্ধার কাজ চালাচ্ছে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ টিম।

লামখাগা পাস উত্তরাখণ্ডের দুর্গম একটি এলাকা। এই পাস পেরিয়ে উত্তরাখণ্ডের হারসিল জেলা থেকে যাওয়া যায় হিমাচল প্রদেশের কিন্নৌর জেলায়। সেখানেই ট্রেকিংয়ে যান তারা। তুষারধসের কারণে গত ১৮ অক্টোবর পথ হারিয়ে ফেলেন এই ট্র্যাকাররা। পরে নিখোঁজের খবর পেয়ে উদ্ধার তৎপরতা শুরু করে দেশটির নৌবাহিনীর বিশেষ টিম। একে একে উদ্ধার হয় ১১ জনের লাশ। স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে মরদেহগুলো।

india2

এদিকে, হিমাচলে বৈরি আবহাওয়া ও প্রবল তুষারপাতের কারণে লাহুল-স্পিতি জেলার বাতালে আটকে পড়েছেন অন্তত ৮০ জন পর্যটক। গাম্ফু-কাজা সড়ক বন্ধ হয়ে যাওয়ায় গত ১৭ অক্টোবর থেকে বাতালের ওই অঞ্চলে আটকে পড়েন তারা। তাদের সঙ্গে যোগাযোগ করতে না পেরে জেলা প্রশাসনের দ্বারস্থ হন স্বজনরা আর তখনই বিষয়টি নজরে আসে বলে জানিয়েছে হিমাচল প্রশাসন।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]