বিশ্বে কোন দেশে তেলের দাম কত?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ০৫ নভেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম পণ্যের মূল্যবৃদ্ধির কারণে গত বুধবার (৩ নভেম্বর) মধ্যরাত থেকে বাংলাদেশে ডিজেল-কেরোসিনের দাম বাড়ানো হয়েছে একলাফে ১৫ টাকা। বর্তমানে দেশে ভোক্তা পর্যায়ে ডিজেল-কেরোসিন বিক্রি হচ্ছে প্রতি লিটার ৮০ টাকায়। এই পদক্ষেপের পক্ষে ভারতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির যুক্তি দেখিয়েছিল বাংলাদেশের জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। অথচ বাংলাদেশে যেদিন তেলের দাম বাড়ানো হয়েছে, ভারতে সেদিনই তেলের দাম কমেছে

জ্বালানি তেলের বাজারে এমন অস্থিরতার মধ্যে মানুষের মনে প্রশ্ন ওঠা স্বাভাবিক যে, বিশ্বে তেলের দাম সবচেয়ে কম কোথায়? আর সবচেয়ে বেশি দামে তেল কিনতে হয় কাদের? গ্লোবাল পেট্রল প্রাইসেস ডটকম নামে একটি ওয়েবসাইটে পাওয়া যায় এ প্রশ্নের উত্তর।

Oil--3.jpg

সবশেষ গত ১ নভেম্বর হালনাগাদ করা তথ্যের ভিত্তিতে ওয়েবসাইটটি জানাচ্ছে, বিশ্বের মধ্যে সবচেয়ে কম দামে ডিজেল বিক্রি হয় ভেনেজুয়েলায়। বাংলাদেশি মুদ্রায় এক টাকারও অনেক কমে তেল পাওয়া যায় দক্ষিণ আমেরিকার দেশটিতে। অর্থাৎ, সেখানে জ্বালানি তেলের দাম এক বক্স দিয়াশলাইয়ের দামের চেয়েও কম।

এরপরেই রয়েছে ইরান। মধ্যপ্রাচ্যের দেশটিতে ডিজেলের দাম বাংলাদেশি মুদ্রায় মাত্র এক টাকা লিটার। সস্তায় তেল বিক্রির দিক থেকে তিন নম্বরে রয়েছে সৌদি আরব। সেখানে প্রতি লিটার ডিজেলের দাম ১১ টাকার মতো। এরপর সিরিয়ায় ১৩ টাকা, আলজেরিয়ায় ১৮, অ্যাঙ্গোলায় ১৯, কুয়েতে ৩২, তুর্কমেনিস্তানে ৩৩, ইথিওপিয়ায় ৩৩, বাহরাইনে ৩৬, মালয়েশিয়ায় ৪৪, শ্রীলঙ্কায় ৪৭, কাতারে ৪৮, নাইজেরিয়ায় ৫৩, সুদানে ৫৬, রাশিয়ায় ৬০, সংযুক্ত আরব আমিরাতে ৬৫, আফগানিস্তানে ৬৫, মিয়ানমারে ৬৭, ইন্দোনেশিয়ায় ৬৮, ভিয়েতনামে ৭১, তুরস্কে ৭৩, ব্রাজিলে ৭৮, নেপালে ৮০, যুক্তরাষ্ট্রে ৮২ টাকায় এক লিটার ডিজেল পাওয়া যায়।

jagonews24

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দামে ডিজেল কিনতে হয় হংকংবাসীদের। সেখানে এর দাম প্রতি লিটার ১৯৫ টাকা। এরপর সুইডেনে ১৯৪ টাকা, নরওয়েতে ১৭৭, যুক্তরাজ্যে ১৭৩, ইসরায়েলে ১৭২, ইতালিতে ১৫৮, ফ্রান্সে ১৫৬, সিঙ্গাপুরে ১৩৩, জাপানে ১০৮, অস্ট্রেলিয়ায় ১০৪ টাকা।

ভারতে রাজ্যভেদে জ্বালানি তেলের দামে ভিন্নতা দেখা যায়। লিটারপ্রতি পেট্রলের দাম ৫ রুপি এবং ডিজেলের দাম ১১ রুপি কমানোর পর বৃহস্পতিবার (৪ নভেম্বর) দিল্লিতে পেট্রল ১০৫ এবং ডিজেল ৯৩ রুপিতে বিক্রি হয়েছে। এদিন মুম্বাইয়ে পেট্রলের দাম ছিল ১১১ রুপি এবং ডিজেল ১০১ রুপি। এছাড়া পশ্চিমবঙ্গে দাম কমে পেট্রল বিক্রি হয়েছে ১০৪ রুপি এবং ডিজেল ৮৯ রুপিতে।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]