দ. আফ্রিকার ৯ দেশের ওপর অস্ট্রেলিয়ার বিধিনিষেধ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৭ পিএম, ২৭ নভেম্বর ২০২১

দক্ষিণ আফ্রিকার ৯টি দেশের ওপর নতুন করে বিধিনিষেধ জারি করেছে অস্ট্রেলিয়া। করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর শনিবার এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ওমিক্রনের কারণে করোনার নতুন ঢেউ শুরু হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

দক্ষিণ আফ্রিকার যেসব দেশের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলো হলো দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এসওয়াতিনি, দ্য সিকেলেস, মালাউয়িন এবং মোজাম্বিক।

এসব দেশের নাগরিকদের ওপর তাৎক্ষণিক বিধিনিষেধ জারি করা হয়েছে। অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার এই ৯ দেশ থেকে অস্ট্রেলিয়ার নাগরিকরা দেশে প্রবেশ করলে তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

অস্ট্রেলিয়ার সঙ্গে ট্রাভেল বাবল চালু রয়েছে এমন দেশগুলোর আন্তর্জাতিক শিক্ষার্থী এবং দক্ষ কর্মী যারা দেশটিতে প্রবেশের ১৪ দিন আগে ওই ৯ দেশে সফর করছেন তাদের ক্ষেত্রেও এই বিধিনিষেধ জারি হবে।

তিনি বলেন, যদি চিকিৎসা ব্যবস্থা এটা প্রমাণ করে যে আরও পদক্ষেপের প্রয়োজন তবে আমরা সে ধরনের কার্যক্রম গ্রহণে কোনো দ্বিধা করবো না। এর আওতায় বিধিনিষেধ আরও জোরদার বা প্রসারিত করার বিষয়টিও থাকতে পারে বলে উল্লেখ করেন তিনি।

যারা এরই মধ্যে অস্ট্রেলিয়ায় প্রবেশ করেছেন বা যারা গত ১৪ দিনের মধ্যে এই ৯টি দেশে প্রবেশ করেছেন তাদের অবশ্যই তাৎক্ষনিকভাবে আইসোলেশনে থাকতে হবে বা করোনা পরীক্ষা করাতে হবে।

আগামী দুই সপ্তাহের জন্য দক্ষিণ আফ্রিকার এই দেশগুলোর সঙ্গে সব ফ্লাইট বাতিল করবে বলেও নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ায় প্রবেশ করা ২০ ভ্রমণকারী বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন। এদের মধ্যে ১৯ জনের করোনা পরীক্ষায় নেগেটিভ ফলাফল এসেছে। তবে বাকি একজনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। কিন্তু তিনি ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

সম্প্রতি ওমিক্রন নামে করোনার নতুন ধরনটি শনাক্ত হওয়ার পর থেকেই উদ্বেগ ছড়িয়ে পড়েছে। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনাভাইরাসের এই নতুন ধরনকে উদ্বেগের কারণ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারা জানিয়েছে, করোনার অন্য সংক্রামক ধরনগুলোর তুলনায় নতুনটিতে পুনঃআক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। সে কারণে বিভিন্ন দেশে ওমিক্রন নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]