বরফের চাদরে ঢেকে গেছে সৌদির মরুভূমি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৬ এএম, ২৩ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

অধিকাংশ মানুষের কাছে সৌদি আরব, মরুভূমির তপ্ত বালুর দেশ হিসেবে পরিচিত। সম্প্রতি ঘটলো বিরল ঘটনা। তুষারপাত আর শিলাবৃষ্টিতে সৌদির মরুভূমি ঢেকে গেছে বরফে। সৌদির এই নতুন রূপ দেখে অবাক হয়েছেন অনেকেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছে সেই সব অপরূপ দৃশ্যের ছবি।

এ মাসের শুরুতে সৌদি আরবের একজন ফটোগ্রাফার ওসামা আল-হাবরি বেশ কয়েকটি ছবি তোলেন মদিনার দক্ষিণ-পশ্চিমের বদর রাজ্যের। ছবিতে দেখা যায় যে, সাদা পোশাক পরে স্থানীয়রা মরুভূমির সেই অস্বাভাবিক দৃশ্য উপভোগ করতে জড়ো হয়েছিলেন।

বদর মরুভূমিতে এতো তীব্র শীত অনুভূত হওয়ার ঘটনাকে আশ্চর্যজনক মনে করেন ওই ফটোগ্রাফার। এই ঘটনাকে ‘ঐতিহাসিক শিলাবৃষ্টি’ হিসেবে বর্ণনা করেন তিনি।

Saudi-2.jpg

গত ১১ জানুয়ারি হাবরি সেই ছবিগুলো তুলেছিলেন। তিনি আরও জানান, দূর-দূরান্ত থেকে লোকজন এই মনোরম দৃশ্য উপভোগ করতে ছুটে যাচ্ছেন।

সৌদি প্রেস এজেন্সি বলছে, মদিনা অঞ্চলে সম্প্রতি বাতাস, ঘন তুষারপাত এবং শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দেশটির ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি বিভাগ। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক শহরে তুষারপাতের কারণে চলতি সপ্তাহেও তীব্র শীত অনুভূত হয়। সৌদি আরবের তাবুক শহরটি জর্ডানের সীমান্ত লাগোয়া। আরও বেশ কয়েকদিন ঠান্ডা আবহাওয়া বিরাজ করতে পারে পাহাড়ি এলাকাগুলোতে।

সূত্র: সিএনএন

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]