মার্চেই মেয়েদের জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
প্রতীকী ছবি

আফগানিস্তানে আগামী মার্চ মাস থেকে সব বয়সের ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারবে। নতুন শিক্ষাবর্ষের প্রথম দিন (২১ মার্চ) থেকে সবার জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে তালেবান সরকার। খবর জিও নিউজের।

কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি থমাস ওয়েস্ট বিবিসি পশতুকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, তালেবান যদি মেয়েদের স্কুলে যেতে দেয়, তাহলে আফগান স্কুলশিক্ষকদের বেতনের অর্থ দিতে রাজি যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়।

তবে আফগান শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বাইরের চাপে পড়ে নয়, মেয়েদের স্কুলে ফেরানোর সিদ্ধান্ত তারাই নেবেন। কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন, আফগানিস্তানের স্কুলগুলো সাময়িকভাবে বন্ধ এবং আগামী বসন্তের মধ্যে সেগুলো খুলে দেওয়া হবে।

মন্ত্রণালয়ের প্রকাশনা ও জনসংযোগ বিভাগের প্রধান আজিজ আহমেদ রেয়ান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় শিক্ষকদের বেতন দিক বা না দিক, আগামী বসন্তে সরকার স্কুল খুলে দেবে। আর এর সঙ্গে যুক্তরাষ্ট্র বা আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবির কোনো সম্পর্ক নেই।

আফগান উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমদ তাক্কিও জানিয়েছেন, তারা খুব শিগগির সব বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার চেষ্টা করছেন।

গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের স্কুলে যাওয়া বন্ধ রয়েছে। এ নিয়ে দেশটির ভেতরে-বাইরে সবখানে তীব্র সমালোচনার মুখে পড়েছে তালেবান। অবশ্য সশস্ত্র গোষ্ঠীটি বরাবরই ইসলামী নিয়মকানুন মেনে নারীদের অধিকার প্রতিষ্ঠার কথা বলে আসছে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]