জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৯ এএম, ০৫ মার্চ ২০২২
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ/ফাইল ছবি

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। রুশ সেনারা ইউক্রেনের জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ নেওয়ার পর বিষয়টিতে গভীর উদ্বেগ প্রকাশ করে এ আহ্বান জানান তিনি।

এলিসি প্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে ম্যাক্রোঁ বলেন, ইউক্রেনের পারমাণবিক নিরাপত্তা নিয়ে তিনি ও মিত্রদেশগুলো ‘মারাত্মক উদ্বিগ্ন’।

বিবৃতিতে অতি দ্রুত হামলা বন্ধ করে ইউক্রেনের যাবতীয় নিউক্লিয়ার স্থাপনার দায়িত্ব দেশটির কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে রাশিয়াকে আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

এ বিষয়ে ম্যাক্রোঁ ইতোমধ্যেই ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) মহাপরিচালকের সঙ্গে ফোনে আলাপ করেছেন। ইউক্রেনের পাঁচটি প্রধান পারমাণবিক কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে ফ্রান্স ইতোমধ্যেই আইএইএর দেওয়া পরামর্শ অনুযায়ী নিজেদের সর্বোচ্চটুকু করার প্রতিশ্রুতি দিয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

সূত্র: সিএনএন

এমআরআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।