এবার বরিস জনসনের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ১৬ এপ্রিল ২০২২

এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। ব্রিটেনের বেশ কয়েকজন শীর্ষ মন্ত্রীর ওপরও নিষেধাজ্ঞা আনা হয়েছে। এই নিষেধাজ্ঞার কারণে বরিস জনসন এবং অন্যান্য মন্ত্রীরা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরোধী অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। মূলত এ কারণেই এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রুস, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এবং আরও ১০ শীর্ষ রাজনীতিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনা হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই মন্ত্রিসভার সদস্য।

মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে হামলার পর দেশটির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর আগে গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো।

এদিকে রাশিয়ার সঙ্গে চলমান সংঘাতে ইউক্রেনের প্রায় তিন হাজার সেনা নিহত হয়েছে বলে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, দেশটিতে সংঘাতে প্রায় এক হাজার সেনা আহত হয়েছেন। তবে এখনই বলা যাচ্ছে না যে, এদের মধ্যে কতজনকে বাঁচানো সম্ভব হবে। তিনি জানান, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ১৯ হাজার থেকে ২০ হাজার সেনা নিহত হয়েছেন। যদিও ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, নিহত সেনার সংখ্যা ১ হাজার ৩৫১।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।