সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৩ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ঈদের শুভেচ্ছা জানালেন ভারতের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী
সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার (৩ মে) ঈদ উপলক্ষে এক বিবৃতিতে ভারতীয় রাষ্ট্রপতি বলেছেন, সবাইকে ঈদের শুভেচ্ছা, বিশেষ করে মুসলিম ভাই ও বোনদের! পবিত্র রমজান মাস শেষে উদযাপিত এই উৎসব সমাজে ভ্রাতৃত্ব ও সৌহার্দ্য বৃদ্ধির একটি আনন্দদায়ক উপলক্ষ। আসুন আমরা সবাই এ উপলক্ষে মানবতার সেবা ও দরিদ্রদের জীবন উন্নত করতে অঙ্গীকার করি। এক টুইটে সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, এই শুভ অনুষ্ঠান আমাদের সমাজে ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনা বাড়িয়ে তুলুক। সবাই সুস্বাস্থ্য ও সমৃদ্ধি লাভ করুক।

যুদ্ধের মধ্যেই ঈদ জামাতে ইউক্রেনের মুসলিমরা
দেশে যুদ্ধ চলছে, যেকোনো সময় শত্রুর বোমা এসে পড়তে পারে মাথার ওপর, বেঘোরে হারাতে হতে পারে প্রাণ- এমন আশঙ্কা বুকে নিয়েই ঈদের নামাজে সমবেত হয়েছিলেন ইউক্রেনের মুসলিমরা। সোমবার (২ মে) মধ্যপ্রাচ্য-ইউরোপের বেশিরভাগ দেশের মতো পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে ইউক্রেনেও। দেশটির একপ্রান্তে যখন তুমুল লড়াই চলছে, তখন অন্যপ্রান্ত কিয়েভে শান্তির বার্তা নিয়ে ঈদের নামাজে সমবেত হয়েছিলেন শত শত মুসলিম। সোমবার ঈদের নামাজ আদায় করতে কিয়েভের ইসলামিক কমিউনিটি সেন্টার মসজিদে সমবেত হয়েছিলেন তারা।

ঈদবার্তায় মুসলিমদের প্রতি সংহতি প্রকাশ বাইডেনের
সারা বিশ্বের মুসলিমদের প্রতি সংহতি প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, বিশ্বের প্রায় সর্বত্রই মুসলিমরা সহিংসতার শিকার হচ্ছেন। যুক্তরাষ্ট্রকে শক্তিশালী করে তুলতে প্রতিনিয়ত কাজ করছেন মুসলিমরা। কিন্তু তারা যে সমাজে বাস করেন সেখানে নানা ধরনের চ্যালেঞ্জ এবং হুমকির সম্মুখীন হতে হচ্ছে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সোমবার হোয়াইট হাউজের একটি সংবর্ধনা অনুষ্ঠানে বাইডেন জানান, তিনি আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার জন্য প্রথম কোনো মুসলিমকে বিশেষ দূত হিসেবে নিয়োগ দিয়েছেন।

আল-আকসায় ভাঙন ধরাতে চায় ইসরায়েল
পশ্চিম তীরের দক্ষিণাঞ্চলীয় হেবরনে ১৯৯০ সালে ইব্রাহিমি মসজিদে যা ঘটেছিল আল-আকসা মসজিদেরও একই পরিণতি চায় ইসরায়েল। এমনটাই আশঙ্কা করছেন স্থানীয় ফিলিস্তিনিরা। সম্প্রতি আল-আকসা মসজিদকে ঘিরে ফিলিস্তিনিদের ওপর বার বার ইসরায়েলি বাহিনীর হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটছে। পূর্ব জেরুজালেমে অবস্থিত মসজিদটিতে সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ১৫২ জন। বিশেষ করে পবিত্র রমজান মাসে আল-আকসায় অভিযান আরও বাড়িয়ে দেয় ইসরায়েলি বাহিনী।

কিয়েভে ১২০২ মরদেহ উদ্ধার
ইউক্রেনের কিয়েভ অঞ্চল থেকে ১ হাজার ২০২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এসব ইউক্রেনীয় নাগরিক রুশ সেনাদের হাতে নিহত হয়েছেন। কিয়েভ অঞ্চলের পুলিশ প্রধান অ্যান্ড্রি নেবিতভ বলেন, দুভার্গ্যজনক, আমরা প্রায় প্রতিদিনই রুশ সেনাদের ভয়াবহতা এবং অপরাধ দেখছি। এ পর্যন্ত ১ হাজার ২০২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহ ফরেনসিক রিপোর্টের জন্য পাঠানো হয়েছে।

পশ্চিমাদের ওপর পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের
‘নির্দিষ্ট কিছু দেশ ও বিদেশি সংস্থার অবন্ধুসুলভ কর্মকাণ্ডের’ জবাবে পাল্টা অর্থনেতিক নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (৩ মে) ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তবে রাশিয়া কোন কোন দেশ, ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে, তা জানানো হয়নি। পুতিনের ডিক্রি অনুসারে, নিষেধাজ্ঞাপ্রাপ্তদের কাছে পণ্য বা কাঁচামাল রপ্তানি নিষিদ্ধ করবে রাশিয়া।

নারীদের ড্রাইভিং লাইসেন্স না দেওয়ার নির্দেশ তালেবানের
পুরুষতান্ত্রিক রক্ষণশীল দেশ হলেও আফগানিস্তানের রাস্তায় নারীরা গাড়ি চালাচ্ছেন, এমন দৃশ্য বিরল নয়। বিশেষ করে উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে। কিন্তু এবার সেখানেই নারীদের নতুন ড্রাইভিং লাইসেন্স দেওয়া বন্ধ করার নির্দেশ দিয়েছে শাসকগোষ্ঠী তালেবান। হেরাতের ট্রাফিক ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের প্রধান জান আগা আচাকজাই বলেছেন, নারী গাড়িচালকদের লাইসেন্স দেওয়া বন্ধ করতে আমাদের মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে... তবে শহরে নারীদের গাড়ি চালানো বন্ধ করতে বলা হয়নি।

ঈদের দিন রাজস্থানে সংঘর্ষ, কারফিউ জারি
রাজস্থানের যোধপুরে পতাকা টানানো নিয়ে দুই সম্প্রদায়ের সংঘর্ষ শুরু হয়েছিল সোমবার (২ মে) রাতে। চললো মঙ্গলবার ঈদের দিনও। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টায় আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা। কারফিউ জারি করা হয়েছে শহরের বিভিন্ন এলাকায়। গুজব ছড়ানো ঠেকাতে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট সেবা। যোধপুর হলো রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের শহর। তিনি নির্বাচিত হয়েছেন এখান থেকেই। সেখানে সোমবার জালোরি গেট এলাকায় পতাকা টানানো নিয়ে দুই সম্প্রদায়ের সংঘর্ষ শুরু হয়।

যে পদক্ষেপে থামতে পারে ইউক্রেন যুদ্ধ
ইউক্রেনে রাশিয়ার হামলা এখনো অব্যাহত রয়েছে। এদিকে ইউক্রেনে সামরিক সহায়তার ঢল নামিয়েছে পশ্চিমা দেশগুলো। রাশিয়া তাদের এমন পদক্ষেপের ব্যাপারে বার বার হুঁশিয়ারি উচ্চারণ করছে। পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা ক্রমেই বাড়ছে। শুরুর দিকে কিয়েভ-মস্কোর মধ্যে আলোচনা চললেও এখন তা থমকে গেছে। এদিকে ইউক্রেনের পশ্চিমাঞ্চলে ফের তীব্র হামলা চালাচ্ছে পুতিন প্রশাসন। দুই পক্ষের মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। প্রাণ হারাচ্ছেন শত শত বেসামরিক নাগরিক। এমন অবস্থায় প্রশ্ন উঠেছে কোন পদক্ষেপে থামতে পারে এই সংঘাত? অনেকে মনে করছেন শান্তি চুক্তিই হতে পারে এর একমাত্র সমাধান।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]