সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১০ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শ্রীলঙ্কায় ‘সহিংসতাকারীদের’ দেখামাত্র গুলির নির্দেশ
শ্রীলঙ্কায় সহিংসতাকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ দিয়েছে রাজাপাকসে সরকার। মঙ্গলবার (১০ মে) সন্ধ্যায় এক বিবৃতিতে আইনশৃঙ্খলা বাহিনীকে এ নির্দেশনা দিয়েছে লঙ্কান প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র নলিন হেরাথ বলেছেন, কাউকে সরকারি সম্পত্তি লুটপাট বা মানবজীবনের ক্ষতি করতে দেখলে নিরাপত্তা বাহিনীকে গুলি করার নির্দেশ দেওয়া হয়েছে।

ওড়িশা হয়ে পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে পারে ‘অশনি’
ভারতের ওড়িশা উপকূল থেকে দীঘা হয়ে পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় অশনি। এটি বিশাখাপত্যনম থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতোমধ্যে বিভিন্ন জেলায় ঝড়ো বাতাস ও প্রবল বৃষ্টি শুরু হয়েছে। তবে এর বড় কোনো প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে না বলে জানিয়েছেন আবহওয়াবিদরা।

শ্রীলঙ্কায় এমপিদের পালানো ঠেকাতে বিমানবন্দর অবরোধ
শ্রীলঙ্কায় চলমান বিক্ষোভ-সহিংসতার মধ্যে সংসদ সদস্যরা যেন দেশ ছেড়ে পালাতে না পারেন, সেজন্য দেশটির প্রধান বিমানবন্দর অবরোধ করেছেন সরকারবিরোধী বিক্ষোভকারীরা। খবরে বলা হয়েছে, কাতুনায়েকে অবস্থিত শ্রীলঙ্কার প্রধান বিমানবন্দর অবরোধ করেছে একদল তরুণ। বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশদ্বারে গাড়ি রেখে অবস্থান নিয়েছে তারা। চলমান বিক্ষোভের মধ্যে এমপিদের দেশত্যাগ ঠেকাতে এ ব্যবস্থা নিয়েছে বিক্ষোভকারীরা।

অবরুদ্ধ মাহিন্দা রাজাপাকসেকে উদ্ধার করলো সেনাবাহিনী
নজিরবিহীন অর্থনৈতিক সংকট তীব্র হওয়ায় শ্রীলঙ্কায় বিক্ষোভ আরও জোরালো হয়েছে। হাজার হাজার বিক্ষোভকারী সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সরকারি বাসভবনের প্রধান ফটক ভেঙে ঢোকার চেষ্টা করলে সেনাবাহিনী তাকে সেখান থেকে উদ্ধার করে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০২২ সালে পুলিৎজার পেলেন ইউক্রেনের সাংবাদিকরাও
এবার পুলিৎজারের বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির মধ্যে কাজ করা সাংবাদিকরা। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে জীবন বাজি রেখে যুদ্ধের খবরাখবর তুলে ধরার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে এ পর্যন্ত তিনজন ইউক্রেনীয়সহ মোট সাত সাংবাদিক নিহত হয়েছেন।

ফিলিপাইনে প্রেসিডেন্ট পদে জয়ী মার্কোস
ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন ফের্দিনান্দ ‘বংবং’ মার্কোস জুনিয়র। সোমবারের (৯ মে) ভোটে মার্কোস পেয়েছেন ৬০ শতাংশ ভোট। ৬৪ বছর বয়সী এ নেতা সাবেক একনায়ক ফের্দিনান্দ মার্কোস ও তার স্ত্রী ইমেলদা মার্কোসের ছেলে। ফলে টানান ৩৬ বছর পর আবারও এ পরিবারের হাতে ক্ষমতা ফিরলো।

ইকুয়েডরে ফের কারাগারে দাঙ্গা, নিহত ৪৩
ইকুয়েডরে সান্তো দোমিঙ্গো শহরের একটি কারাগারে বন্দিদের মধ্যে সংঘর্ষে অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। সোমবার (৯ মে) এ ঘটনা ঘটেছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্যাট্রিসিও ক্যারিলো সাংবাদিকদের বলেছেন, সংঘর্ষের পর থেকে ১০৮ কয়েদি পলাতক রয়েছে এবং ১১২ জনকে ফের আটক করা হয়েছে।

আফগানিস্তানে কাজ হারিয়েছেন প্রায় ১০ লাখ মানুষ
গত বছরের আগস্টে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটিতে কাজ হারিয়েছেন প্রায় ১০ লাখ মানুষ। আফগানিস্তান পুনর্গঠনের জন্য নিয়োজিত মার্কিন বিশেষ মহাপরিদর্শক এ তথ্য নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, কর্মজীবী নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। ২০২২ সালের মাঝামাঝি সময়ে নারীদের কর্মসংস্থান আরও ২১ শতাংশ কমে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

মেক্সিকোয় আরও দুই সাংবাদিককে হত্যা
মেক্সিকোয় আরও দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। সবশেষ নিহত ওই দুই সাংবাদিক হলেন ইয়েসেনিয়া মোলিনেদো এবং শেইলা জোহানা গারসিয়া। চলতি বছর দেশটিতে এ পর্যন্ত ১১ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। যুদ্ধ বা সংঘাত চলছে না এমন দেশগুলোর মধ্যে গণমাধ্যমকর্মীদের জন্য সবচেয়ে বিপজ্জনক রাষ্ট্রে পরিণত হয়েছে মেক্সিকো।

যুদ্ধে ২৬০০০ রুশ সৈন্য নিহত: ইউক্রেন
ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ার প্রায় ২৬ হাজার সেনা নিহত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে প্রায় ৩৫০ রুশ সেনা। ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে এমন দাবি করা হয়েছে। মঙ্গলবার ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে ফেসবুকে এক পোস্টে জানানো হয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ১ হাজার ১৭০টি ট্যাঙ্ক, ২ হাজার ৮০৮টি সামরিক যান, ১৯৯টি প্লেন এবং ১৫৮টি হেলিকপ্টার হারিয়েছে রাশিয়া।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]