টুইটারে বাইডেনের ফলোয়ারের অর্ধেকই ভুয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ১৮ মে ২০২২

সামাজিক মাধ্যম টুইটারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ফলোয়ারের সংখ্যা প্রায় দুই কোটি ২২ লাখ। কিন্তু এর মধ্যে অর্ধেক ফলোয়ারই ভুয়া। স্পার্কটোরো নামের একটি সফটওয়্যার কোম্পানি এমনটাই দাবি করেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের একটি অডিট টুল রয়েছে যার মাধ্যমে তারা জানতে পেরেছে যে, টুইটারে বাইডেনের ফলোয়ারের মধ্যে ৪৯ দশমিক ৩ শতাংশই ভুয়া। স্থান, প্রোফাইলের ছবি এবং নতুন ব্যবহারকারী এসব বিষয়ের ওপর ভিত্তি করে টুইটার অ্যাকাউন্টগুলো যাচাই করা হয়েছে।

যে কোনো টুইট ব্যবহারকারীই স্পার্কটোরোর টুল ব্যবহার করে তাদের ভুয়া ফলোয়ার যাচাই করতে পারবে। তবে বাইডেনের অ্যাকাউন্টের বিষয়ে প্রতিষ্ঠানটি যে দাবি করেছে তা কতটুকু সঠিক সেটা পরিষ্কার নয়।

চলতি মাসের শুরুর দিকে একই ধরনের টুল ব্যবহার করে দাবি করা হয়েছিল যে, টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্কের ৫৩ দশমিক ৩ শতাংশ ফলোয়ারই ভুয়া।

এদিকে সম্প্রতি টুইটারের ভুয়া অ্যাকাউন্টকে কেন্দ্র করেই সংস্থাটি কিনে নেওয়ার জন্য ইলন মাস্কের প্রচেষ্টা আটকে গেছে। টুইটার বলছে, তাদের মোট ব্যবহারকারীদের মধ্যে পাঁচ শতাংশের কম ভুয়া অ্যাকাউন্ট। কিন্তু ইলন মাস্কের বিশ্বাস এই সংখ্যা আরও বেশি। তার ধারণা এটা ২০ শতাংশের কাছাকাছি হতে পারে।

ইলন মাস্ক দাবি করেছেন, টুইটার তাদের দাবির পক্ষে প্রমাণ না দেওয়া পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমটি কেনার চুক্তি হবে না। এমনকি ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা পাঁচ শতাংশের বেশি হলে প্রতিষ্ঠানটির দাম প্রস্তাবিত ৪ হাজার ৪০০ কোটি ডলারের চেয়ে কমিয়ে আনা হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]