ইসরায়েলসহ আরও তিন দেশে ছড়ালো ‘মাঙ্কিপক্স’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ এএম, ২৩ মে ২০২২

অডিও শুনুন

নতুন করে আরও তিনটি দেশে ছড়িয়ে পড়েছে ‘মাঙ্কিপক্স’। সর্বশেষ বিরল এ রোগ ছড়িয়ে পড়া দেশ তিনটি হলো- ইসরায়েল, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড। এ নিয়ে বিশ্বের ১৫টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। খবর বিবিসির।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, অস্ট্রিয়া মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্তের তথ্য নিশ্চিত করেছে। এর আগে ইসরায়েল ও সুইজারল্যান্ড একজন করে মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্তের তথ্য জানিয়েছিল। এ দুটি দেশে আক্রান্ত দুজন রোগীই সম্প্রতি বিদেশ ভ্রমণ করে দেশে ফিরেছেন। এছাড়া ইসরায়েলে আরও একজন সন্দেহভাজন রোগীকে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী পাওয়া যায় যুক্তরাজ্যে। এরপর ইউরোপের স্পেন, জার্মানি, পর্তুগাল, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনেও বিরল এ রোগে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এ পর্যন্ত ইউরোপের দেশগুলোসহ, কানাডা ও অস্ট্রেলিয়ায় ৯২ জনের বেশি মানুষের দেহে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়েছে।

আফ্রিকার পশ্চিম ও মধ্যাঞ্চলে সাম্প্রতিক বছরগুলোতে মাঙ্কিপক্সে আক্রান্ত কয়েক হাজার রোগী শনাক্ত হয়। তবে ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোতে এত দিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ে বিজ্ঞানীরা বলছেন, এটি মানুষ থেকে মানুষে ছড়ানোর ও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার ঝুঁকি কম। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, মাঙ্কিপক্স থেকে সৃষ্ট অসুস্থতা মৃদু। রোগী কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠে।

এএএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]