সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২০ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সৌদিকে টপকে চীনে শীর্ষ তেল বিক্রেতা এখন রাশিয়া
পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমিয়ে দিয়েছে রাশিয়া। আর সেই সুযোগে রুশ তেল কেনা বাড়িয়ে দিয়েছে চীন। পশ্চিমা দেশগুলো যখন রাশিয়া থেকে জ্বালানি আমদানি পুরোপুরি বন্ধ করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, তখন দুই হাতে রুশ তেল কিনছে বেইজিং। গত এক বছরে রাশিয়া থেকে চীনের জ্বালানি আমদানি বেড়েছে একলাফে ৫৫ শতাংশ। এর মধ্যে গত মে মাসে রেকর্ড আমদানির পরিপ্রেক্ষিতে সৌদি আরবকে টপকে চীনের বাজারে এক নম্বর তেল রপ্তানিকারক হয়ে উঠেছে রাশিয়া।

ইথিওপিয়ায় বিদ্রোহীদের হামলায় নিহত ১০০
ইথিওপিয়ার ওরোমো অঞ্চলে বিদ্রোহীদের হামলায় একশ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের সবাই আমহারা জাতিগোষ্ঠীর। প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওরোমো লিবারেশন আর্মি (ওএলএ) এই হামলার জন্য দায়ী। যদিও তারা এ হামলা দায় অস্বীকার করেছে।

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ৭১, ক্ষতিগ্রস্ত ৪২ লাখ
চলতি মৌসুমে ভারতের আসামে বন্যায়-ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১ জনে। এতে রাজ্যটির ৪২ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তছাড়া এক লাখ ৮৬ হাজার ৪২৪ জন ৭৪৪টি কেন্দ্রে আশ্রয় নিয়েছে। আসামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

এবার ওয়াশিংটনে বন্দুক হামলা
এবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে পুলিশসহ বেশ কিছু নাগরিক গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। জানা গেছে, পথচারীদের ভিড় লক্ষ্য করে গুলি চালায় বন্দুকধারী। এসময় ঘটনাস্থলে এসে পৌঁছানো পুলিশ কর্মকর্তাদের দিকেও গুলি চালানো হয় ।

বৈশ্বিক তীব্র খাদ্য সংকট আসন্ন, লাভের আশায় থাই রপ্তানিকারকরা
করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বজুড়ে এরই মধ্যে খাদ্য সংকট দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে চলতি বছরের শেষের প্রান্তিকে এ সংকট আরও গভীর হবে। এতে থাইল্যান্ডের রপ্তানিকারকরা লাভবান হবে বলে জানিয়েছে ফেডারেশন অব থাই ইন্ডাস্ট্রিজ (এফটিআই)। সংস্থাটির চেয়ারম্যান ক্রিয়েংক্রাই থিয়েনুকুল বলেছেন, বিশ্বের অনেক দেশেই তীব্র খাদ্য সংকট দেখে দেবে। কারণ ভারত, সার্বিয়া, কাজাখস্তান, কসোভো ও মিশর এরই মধ্যে খাদ্য রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করেছে।

সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ, রাজনৈতিক সংকটের আশঙ্কা
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটির সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। ধারণা করা হচ্ছে অন্যদলগুলোর সঙ্গে সমঝোতায় পৌঁছাতে না পারলে দেশটিতে রাজনৈতিক সংকট তৈরি হতে পারে। ম্যাক্রোঁর মধ্যপন্থী এনসেম্বল জোট অবসরের বয়স বাড়াতে ও ইইউ একীকরণকে আরও গভীর করতে চায়। নির্বাচনে সর্বাধিক আসন পাওয়ার কথা ছিল জোটটির।

ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দুতার্তের কন্যা
ফিলিপাইনের বিদায়ী ও আলোচিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের কনিষ্ঠ কন্যা সারা দুতার্তে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেছেন। রোববার (১৯ জুন) তার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। সারা দুতার্তে দাভাওয়ে শপথগ্রহণ অনুষ্ঠানে ফিলিপাইনকে একত্রিত করার অঙ্গীকার ব্যক্ত করেছেন।

দাবানল নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে স্পেন-জার্মানি
তীব্র তাপপ্রবাহের মধ্যেই ইউরোপের দেশ স্পেন ও জার্মানিতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। জঙ্গলের আগুন নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে কর্মীরা। বলা হচ্ছে, বছরের এই সময়ে এমন দাবানল খুবই অস্বাভাবিক। কারণ অঞ্চলটিতে কেবল গ্রীষ্ম শুরু হয়েছে। জানা গেছে, স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামোরা প্রদেশে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। সেখানের ২৫ হাজারের বেশি হেক্টর জমিতে দাবানল ছড়িয়ে পড়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট-ফার্স্ট লেডির নাটকীয় দিনগুলো
চারদিকে কাঁটাতারের বেড়া, সারিবদ্ধভাবে সাজানো বালুর বস্তা, আর একটু পরপরই অস্ত্র তাক করে রয়েছে স্নাইপাররা- এমন পরিবেশ অবশ্যই সাক্ষাৎকার কিংবা ফটোশুটের জন্য আদর্শ নয়। কিন্তু এর মধ্যেই পুরোপুরি প্রস্তুত হয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভবন প্রাঙ্গণে হাজির হন ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। বিখ্যাত ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎকারের শিডিউল ছিল তার। আলাপচারিতায় ধীরে ধীরে উঠে আসে ভলোদিমির জেলেনস্কির সঙ্গে পরিচয় থেকে প্রণয়, সংসার জীবন থেকে যুদ্ধকালীন ভয়ংকর অভিজ্ঞতার বর্ণনা। তবে বর্তমান পরিস্থিতিতে সাক্ষাৎকার দিতে যে মোটেও স্বাচ্ছন্দ্যবোধ করছেন না, তা গোপন করেননি জেলেনস্কা।

সেনেগালে চুল কাটানোর খরচ প্যারিসের চেয়েও বেশি
সেনেগালের রাজধানী ডাকারে একটি সেলুনে চুল কাটাতে যে খরচ হয় তা ফ্রান্সের রাজধানী প্যারিসের চেয়েও বেশি। এই দৃশ্য অর্থনীতির গতানুগতিক তত্ত্বকেও চ্যালেঞ্জ করছে। আমরা দেখতে পাই অর্থনৈতিক তত্ত্বের সঙ্গে প্রায়ই অতিরিক্ত তথ্য সরবরাহ করা হয়, যা সব গোড়া ধারণা ও অস্পষ্টতার বক্ররেখা ধরে চলে। বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনীতির শিক্ষার্থীরা তাদের ঝানু অধ্যাপকদের কাছ থেকে আশ্চর্যজনকভাবে বাস্তবসম্মত কিছু উপদেশ পান। এরই একটি হচ্ছে অব্যবসাযোগ্য পণ্যের ব্যাখ্যা। তাদের বলা হয়, ‘যখনই কোনো দরিদ্র দেশে যাবে নিজের চুলটা কাটিয়ে নেবে’। অর্থাৎ সেলুনে পাওয়া চুলের ডিজাইন হচ্ছে অব্যবসাযোগ্য পণ্য।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।