সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ জুলাই ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ পিএম, ১৭ জুলাই ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শ্রীলঙ্কা নিয়ে ভারতের উদ্বেগ, বৈঠকে বসছে মোদী সরকার

ক্রমেই খারাপের দিকে যাচ্ছে শ্রীলঙ্কার পরিস্থিতি। পুরো দেশের অবস্থাই টালমাটাল। এর মধ্যেই ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন। শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে ভারত সরকারও উদ্বিগ্ন। এ অবস্থায় মঙ্গলবার (১৯ জুলাই) সর্বদলীয় বৈঠকে বসবে নরেন্দ্র মোদী সরকার। রোববার (১৭ জুলাই) সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ জোশী বৈঠকের কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং অর্থমন্ত্রী নির্মলা সিতারামনের নেতৃত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনার বড় কারণ ইসরায়েল: কাতার

মধ্যপ্রাচ্যজুড়ে যে অস্থিতিশীলতা ও উত্তেজনা বিরাজ করছে তার প্রধান কারণ হচ্ছে ইসরায়েল। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি এ মন্তব্য করেছেন । তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত দখলদার ইসরায়েল সরকার আন্তর্জাতিক আইন লঙ্ঘন অব্যাহত রাখবে ততক্ষণ পর্যন্ত এই অস্থিতিশীলতা বিরাজ করবে।

ভয়াবহ দাবানলে পুড়ছে ভূমধ্যসাগরীয় অঞ্চল

কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না ভূমধ্যসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল। ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের দাবানল মারাত্মক আকার ধারণ করেছে। এরই মধ্যে দেশটির ১৪ হাজারের বেশি মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে। তাছাড়া দাবানল ছড়িয়েছে স্পেন, ক্রোয়েশিয়া ও গ্রিসেও। এদিকে তীব্র তাপপ্রবাহ বইছে যুক্তরাজ্যজুড়ে। রোববার (১৭ জুলাই) বিবিসিরি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদিদের জন্য ভ্রমণ ভিসার মেয়াদ ১০ বছর করলো যুক্তরাষ্ট্র

সৌদি আরবের নাগরিকদের জন্য ভ্রমণ ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জানা গেছে, সৌদি নাগরিকদের জন্য ভিসার মেয়াদ পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা হবে। এ নিয়ম আগস্টের ১ তারিখ থেকে কার্যকর হবে। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সব সম্পদ দান করতে চান বিল গেটস

বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে বিল গেটস অন্যতম। মার্কিন এই ধনকুবের বিভিন্ন সময়ে বিশ্বজুড়ে আলোচিত হয়েছেন। এবার তিনি তার সব সম্পদ দান করে দিতে চান। থাকতে চান না বিশ্বের শীর্ষ ধনীর তালিকায়ও।

চীনে বন্যায় ১২ জনের মৃত্যু

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলে আকস্মিক বন্যায় কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়। রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিজিটিএনে জানানো হয়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ১২ জন নিখোঁজ রয়েছে।

পশ্চিমাদের আধিপত্য শেষের পথে, বাড়ছে চীনের প্রভাব

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বৈশ্বিক অনেক গুরুত্বপূর্ণ বিষয় সামনে চলে আসছে। প্রভাবশালী দেশগুলোর উত্থান-পতন নিয়ে চলছে বিশ্লেষণ। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার মনে করেন, পশ্চিমাদের একচ্ছত্র আধিপত্য শেষের পথে। অন্যদিকে রাশিয়ার সঙ্গে অংশিদারত্বেরভিত্তিতে শক্তিধর হয়ে উঠছে চীন, যা শতাব্দীর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়।

গ্রিসে বিধ্বস্ত কার্গো প্লেনের সব আরোহী নিহত

গ্রিসে বিধ্বস্ত কার্গো প্লেনের ৮ আরোহীর সবাই নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলের কাভালা শহরে ওই প্লেনটি বিধ্বস্ত হয়। সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী নেবোজসা স্টেফানোভিক এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার। নেবোজসা স্টেফানোভিক জানান, ইউক্রেনের একটি কোম্পানি পরিচালিত অ্যান্তনভ এএন-১২ প্লেনটি ১১ টন অস্ত্র ও মাইন নিয়ে বাংলাদেশে যাওয়ার সময় স্থানীয় সময় শনিবার রাতে বিধ্বস্ত হয়।

গোতাবায়া রাজাপাকসেকে আশ্রয় দেওয়ায় সিঙ্গাপুরেও প্রতিবাদ

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দেশে প্রবেশ করতে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে সিঙ্গাপুরের হং লিম পার্কের স্পিকার্স কর্নারে প্রতিবাদ সমাবেশ হয়েছে। শনিবার (১৬ জুলাই) এ প্রতিবাদ কর্মসূচিতে দেখা গেছে বেশ কয়েকজনকে। স্পিকারস কর্নার সিঙ্গাপুরের একমাত্র জায়গা যেখানে অনুমতি ছাড়াই আইনগতভাবে প্রতিবাদ করা যায়।

৫ হাজারের বেশি শিশুকে ইউক্রেন থেকে রাশিয়ায় নেওয়া হয়েছে

প্রায় ৩০ হাজার মানুষকে ইউক্রেন থেকে মস্কোতে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে পাঁচ হাজারের বেশি শিশু। ইউক্রেনের জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান মিখাইল মিজিনৎসেভ জানিয়েছেন, স্থানীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই হাজার হাজার ইউক্রেনীয়কে রাশিয়ায় নেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টার বেশি সময়ে ইউক্রেনীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই ৫ হাজার ১৪৮ শিশুসহ ২৮ হাজার ৪২৪ জনকে ইউক্রেনের বিপজ্জনক অঞ্চল এবং ডনবাস থেকে নিয়ে যাওয়া হয়েছে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।