তাইওয়ানের আকাশে চীনের ১১ যুদ্ধবিমানের অনুপ্রবেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪২ এএম, ১৫ আগস্ট ২০২২

ফের তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশ করেছে চীনের যুদ্ধবিমান। এবার চীনের ১১টি যুদ্ধবিমান তাইওয়ানে অনুপ্রবেশ করেছে বলে জানা গেছে। এ বছর বেশ কয়েকবার তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশ ঘটেছে।

রোববার ১১টি চীনা সামরিক বিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে বা তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে বলে জানানো হয়। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেইজিং চীনা-দাবীকৃত দ্বীপের কাছাকাছি সামরিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

চীন তাইওয়ানের আশপাশে সামরিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। যদিও গত সপ্তাহের তুলনায় এবারের তৎপরতা বেশ ছোট পরিসরেই হয়েছে।

এর আগে গত মে মাসে তাইওয়ানের আকাশে চীনের ৩০টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। তাইওয়ানের পক্ষ থেকে সে সময় জানানো হয়েছে যে, তাদের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনের এসব যুদ্ধবিমানকে সতর্ক করতে তারাও যুদ্ধবিমান মোতায়েন করেছে। গত জানুয়ারির পর এটাই ছিল চীনের সর্বোচ্চ সংখ্যক যুদ্ধবিমান অনুপ্রবেশের ঘটনা।

তবে এভাবে চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশকে বেইজিংয়ের পক্ষ থেকে সামরিক মহড়ার অংশ হিসেবে উল্লেখ করা হচ্ছে। কিন্তু চীনের এমন কর্মকাণ্ডে তাইওয়ানে ক্ষোভ বাড়ছেই।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ বা নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি যদি তাইওয়ান সফরকে কেন্দ্র করে নতুন করে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা শুরু হয়। তার সফরের সময় তাইওয়ানের চারপাশে নজিরবিহীন সামরিক মহড়া শুরু করে চীন। এমনকি তাইওয়ানের আশপাশে একাধিক ক্ষেপণাস্ত্রও ছুড়েছে বেইজিং। এর আগে ১৯৯৬ সালে শেষবার তাইওয়ানের আশপাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল চীন।

টিটিএন/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।