ইরাকের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া কে এই আল-সুদানি?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১৪ অক্টোবর ২০২২

ইরাকের আইনপ্রণেতারা দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে কুর্দি রাজনীতিবিদ আব্দুল লতিফ রশিদকে নির্বাচিত করেছেন। এর মধ্যদিয়ে রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটেছে দেশটিতে। মনোযোগ এখন সরকার গঠনের দিকে। এরই মধ্যে স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সরকার প্রধান হিসেবে মোহাম্মদ শিয়া আল–সুদানির নাম ঘোষণা করেন ইরাকের নতুন প্রেসিডেন্ট আব্দুল লতিফ রশিদ।

বৃহস্পতিবার দুই দফা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় ইরাকের পার্লামেন্টে। এতে তিনি ৯৯ ভোটে বারহাম সালিহকে হারিয়ে ১৬০ ভোট নিয়ে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর পরপরই তিনি প্রধানমন্ত্রী হিসেবে মোহাম্মদ শিয়া আল–সুদানির নাম ঘোষণা করেন। ইরান সমর্থিত শিয়াদের বৃহত্তম রাজনৈতিক জোটের নেতা হিসেবে প্রধানমন্ত্রী পদে আল–সুদানিকে মনোনীত করা হয়েছে।

কিন্তু তাকে শক্তিশালী শিয়া নেতা মুকতাদা আল-সদর সমর্থন করবেন কিনা সেটি এখনো অস্পষ্ট। গত অক্টোবরের পার্লামেন্ট নির্বাচনে আল–সদরের নেতৃত্বাধীন জোট ভালো ফল করেছিল। কিন্তু পরে সরকার গঠনে অক্ষমতার কারণে সংসদ থেকে পদ প্রত্যাহার করে নেয়।

পরবর্তী ৩০ দিনের মধ্যে নতুন সরকার গঠন করতে হবে আল–সুদানিকে। একই সঙ্গে তাকে ইরাকের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতাও প্রমাণ করতে হবে।

আল-সুদানি আসলে কে?

১৯৭০ সালে ইরাকের দক্ষিণাঞ্চলে জন্মগ্রহণ করে আল-সুদানি। যখন তার ১০ বছর বয়স তখন ইরান-সমর্থিত ইসলামিক দাওয়া পার্টির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাদ্দাম হোসেনের শাসনামলে তার বাবাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

পরে সাদ্দাম হোসেনের পতন ঘটানোর লক্ষ্যে ১৯৯১ সালে শিয়া বিদ্রোহে যোগ দেন আল-সুদানি। এসময় অনেকেই দেশ ছেড়ে গেলেও ইরাকে থেকে যান তিনি।

ইরাক-ভিত্তিক একজন রাজনৈতিক বিশ্লেষক মুহান্নাদ আদনান বলেন, ‘যারা ইরাকে থেকে যান তারা ইরাকের বাস্তবতা সম্পর্কে আরও ভালভাবে বুঝতে পারেন এবং নিযুক্ত হলে তিনিই প্রথম ইরাকি হবেন যিনি সেই পরিস্থিতিতে থেকে যান এবং যাকে এই সুযোগ দেওয়া হতে পারে’।

২০০৩ সালে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন জোটের আক্রমণের পর সাদ্দাম হোসেন ক্ষমতাচ্যুত হন। এরপর থেকেই আল-সুদানি স্থানীয় ও কেন্দ্রীয় সরকারে প্রভাবশালী হয়ে ওঠেন।

২০০৪ সালে তিনি আমারাহ শহরের মেয়র হন এবং তারপরে তার নিজ প্রদেশ মায়সানের গভর্নর হন। ইরাকের নুরি আল–মালিকি ও হায়দার আল–আবাদি সরকারে গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেন সুদানি। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইরাকের মানবাধিকারবিষয়ক মন্ত্রী ও ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত শ্রম ও সামাজ কল্যাণবিষয়ক মন্ত্রীও ছিলেন তিনি।

২০২০ সালে, ইরাকের রাজনীতিতে পদ্ধতিগত পরিবর্তনের ফলে গণ-বিক্ষোভের পর, আল-সুদানি দাওয়া পার্টি থেকে পদত্যাগ করেন। ঠিক কী কারণে তিনি ইসলামিক দাওয়া পার্টি ত্যাগ করেন তা স্পষ্ট ছিল না। তবে অনেকে বলেন যে দাওয়া পার্টির আদর্শিক অবস্থানকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করার পরিবর্তে তার রাজনৈতিক ক্যারিয়ারকে আরও এগিয়ে নেওয়ার ইচ্ছার কারণে এটি হয়েছিল।

আদনান বলেন, ‘জনসাধারণের মেজাজ ছিল যে ইরাক একজন স্বাধীন প্রধানমন্ত্রী প্রার্থী চেয়েছিল তাই তিনি দাওয়া পার্টি থেকে পদত্যাগ করেন। তিনি তার রাজনৈতিক ভবিষ্যতকে ঝুঁকিতে ফেলতে চাননি বরং নিজেকে প্রধানমন্ত্রী পদের জন্য এগিয়ে নিয়ে যান’।

রক্তক্ষয়ী গণ-বিক্ষোভের পর ২০১৯ সালের শেষের দিকে তিনি তার পদ থেকে পদত্যাগ করার পর ইরাকি পার্লামেন্ট সাবেক প্রধানমন্ত্রী আদিল আবদুল-মাহদির একজন উত্তরসূরি খুঁজতে শুরু করলে, আল-সুদানিকে তৎকালীন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদেমির পাশাপাশি বিবেচনা করা হয়েছিল। তবে গভর্নিং এলিটদের বাইরে থেকে আসা প্রার্থীর জন্য বিক্ষোভকারীদের দাবি পূরণ করতে ব্যর্থ হয়ে, আল-সুদানি প্রধানমন্ত্রীর জন্য তার প্রার্থীতা প্রত্যাহার করে নেন।

আল-সুদানি এখন রাজনৈতিক দল ইউফ্রেটিস মুভমেন্টের নেতা। গত বছরের নির্বাচনে পার্লামেন্টে তিনটি আসন পেয়েছিল এই দল এবং তিনি পরে শিয়া সমন্বয় ফ্রেমওয়ার্কে প্রবেশ করেন।

গত বছরের নির্বাচনে মুকতাদা আল-সদরের দল ৩২৯ আসনের পার্লামেন্টে সর্বাধিক ৭৩টি আসন পায়। নির্বাচনের প্রায় কয়েক মাসেও ইরাক কোনো সরকার পায়নি। রাজনীতিতে ব্যাপক প্রভাব থাকলেও সরকার গঠনে ব্যর্থ হন সদর। গত জুনে সংসদ থেকে পদত্যাগ করেন তার দলের আইনপ্রণেতারা।

২৯ আগস্ট, আল-সদর ঘোষণা করেন যে, তিনি ভালোর জন্য রাজনীতি ছেড়ে দিচ্ছেন এবং বলেছিলেন যে তার দলের সঙ্গে যুক্ত সব প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। তার সমর্থকরা আবার পার্লামেন্টে হামলা চালায় এবং আল-সদর সমর্থক ও প্রতিদ্বন্দ্বীদের মধ্যে লড়াইয়ে কমপক্ষে ৩০ জন নিহত হয়।

হিউস্টন স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক জয়নব আল জাজিরাকে বলেন, আল-মালিকির দীর্ঘদিনের শত্রু হিসাবে, আল-সদর সাবেক প্রধানমন্ত্রীকে আল-সুদানির ছায়া মাস্টার হিসাবে দেখেন। তবে আদনান বলেন, যে আল-সুদানির মন্ত্রীত্বের ভূমিকায় তার দক্ষতা সাধারণত অনেক আইনপ্রণেতার দ্বারা সমাদৃত এবং বর্তমান সংসদে তার ‘মন্ত্রী হিসাবে অভিজ্ঞতার গভীরতা তুলনাহীন’।

সূত্র: আল-জাজিরা

এসএনআর

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।