সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ২৩ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২৬৮, এখনও চলছে উদ্ধার কাজ
ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৮ জনে। আহত হয়েছেন এক হাজারের মতো মানুষ। এখনও নিখোঁজ রয়েছেন ১৫১ জন। কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে অধিকাংশই শিশু। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি প্রত্যন্ত এলাকা পরিদর্শন করেছেন।

যুক্তরাষ্ট্রে ওয়ালমার্টে বন্দুক হামলা, নিহত অন্তত ১০
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার সেসাপেকে ওয়ালমার্ট সুপার মার্কেটে বন্দুক হামলায় অন্তত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার (২২ নভেম্বর) রাতে এ ঘটনা ঘটে। সেসাপেক নগর পুলিশ জানিয়েছে, ওয়ালমার্টের স্টোরে ওই হামলায় সন্দেহভাজন হামলাকারী নিহত হয়েছেন। তবে হামলায় কতজন মারা গেছেন কিংবা কতজন আহত হয়েছেন তা এখনও স্পষ্ট নয়।

আর্জেন্টিনাকে হারানোর পরপরই সিজদায় লুটিয়ে পড়েন সৌদি যুবরাজ
বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ মঞ্চে শক্তিশালী আর্জেন্টিনাকে হারিয়ে সবাইকে চমকে দিয়েছে সৌদি আরব। স্বাভাবিকভাবেই, আর্জেন্টাইনদের টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার গৌরব চূর্ণ করে উল্লাসিত সৌদিরা। এ উপলক্ষে বুধবার (২৩ নভেম্বর) সাধারণ ছুটি ঘোষণা করেছে সৌদি সরকার। তবে এই আনন্দ এত দ্রুত থামার কোনো লক্ষণ নেই। সৌদি আরব আর্জেন্টিনাকে হারানোর ঐতিহাসিক মুহূর্তে যুবরাজ সালমানের উচ্ছ্বসিত প্রতিক্রিয়ার ভিডিও ও ছবি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

হার মানতে নারাজ ব্রাজিলের প্রেসিডেন্ট
নির্বাচনে হেরে যাওয়ার তিন সপ্তাহেরও বেশি সময় পর ফলাফল চ্যালেঞ্জ করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। গত মঙ্গলবার (২২ নভেম্বর) তিনি জানিয়েছেন, নির্বাচনের এই ফলাফল তিনি মানছেন না। তার অভিযোগ, ইভিএম বা ভোটগ্রহণের মেশিনে সমস্যা ছিল। তাই এই ফলাফল বাতিল করে ফের নির্বাচনের আয়োজন করতে হবে।

ব্রাজিলের শীর্ষ ধনী কারা, কত সম্পদের মালিক?
লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশ ব্রাজিল। দেশটিতে বিলিয়নিয়ার বা শত কোটি ডলারের মালিক, এমন লোকের অভাব নেই। মার্কিন সাময়িকী ফোর্বসের হিসাবে ব্রাজিলে বর্তমানে অর্ধশতাধিক বিলিয়নিয়ার রয়েছেন। তাদের কেউ বিয়ার ব্যবসার সঙ্গে যুক্ত, কেউ ব্যাংকের মালিক, কেউ ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা। তবে কৃষিপণ্য, গরুর মাংস, জুতার ব্যবসা করেও বিলিয়নিয়ার হওয়ার নজির রয়েছে দেশটিতে।

অনুমোদন পেলো বিশ্বের সবচেয়ে দামি ওষুধ, এক ডোজ ৩৫ কোটি টাকা
বায়োটেক কোম্পানি সিএসএল বেহরিং-এর হিমোফিলিয়া বি জিন থেরাপির অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা। এটি হিমোফিলিয়ায় আক্রান্ত রোগীদের জন্য একটি নতুন ওষুধ, যা মাত্র একবার নিলেই যথেষ্ট। কিন্তু সেই এক ডোজ নিতে গেলেই খরচ পড়বে ৩৫ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩৫ কোটি ৭০ লাখ টাকারও বেশি। আকাশছোঁয়া এই দামের কারণেই এটি বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ওষুধে পরিণত হয়েছে।

ঘুরে দাঁড়াবে আর্জেন্টিনা, প্রত্যাশা কলকাতার মেসি ভক্তদের
এবারই প্রথম নয়, এর আগেও একাধিকবার বিশ্বকাপ প্রথম ম্যাচেই হেরে শুরু করেছে আর্জেন্টিনা। তাদের সাম্প্রতিক পারফরম্যান্স, খেলোয়াড়দের ফর্ম, দেড় বছর আগে কোপা আমেরিকা জয়ের গৌরব, আর্জেন্টিনাকে এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিটের তকমা দিচ্ছে। কোচ লিওনেল স্কালোনির পরিকল্পনায় আবেগ নয়, যুক্তিযুক্ত কারণেই মনে হচ্ছে, বিশ্বকাপটা এবার জিততে পারে লিওনেল মেসির দল।

যুক্তরাষ্ট্রে গাঁজার খামার থেকে ৪ চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যের প্রত্যন্ত অঞ্চলে মারিজুয়ানার গাঁজার খামার থেকে চার জন চীনা নাগরিকের মরদেহ উদ্ধার হয় গত রোববার। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে একজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা।

জেরুজালেমে জোড়া বিস্ফোরণে নিহত ১, আহত ১৪
জেরুজালেমে দুটি আলাদা স্থানে বিস্ফোরণে একজন নিহত ও অন্তত ১৪ জন আহত হয়েছেন। বিশেষ করে বাসস্ট্যান্ডে জনসমাগম লক্ষ্য করে এ বিস্ফোরণ ঘটানো হয়। ইসরায়েলের চিকিৎসকরা এ তথ্য নিশ্চিত করেছেন।

এবার তুরস্কে ৫.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানলো
তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলের দুযজে প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্প অনুভূত হয়েছে ইস্তাম্বুল ও আঙ্কারাতেও। দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন এসব তথ্য।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।