সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৭ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৫০ বছর পর পৃথিবীর কাছে আসছে ধূমকেতু, দেখা যাবে খালি চোখে

৫০ হাজার বছর পরে ধেয়ে আসছে এক বিরাট ধূমকেতু। যে ধূমকেতু এবার খালি চোখে দেখা যাবে পৃথিবী থেকে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ধূমকেতুটি পৃথিবীর পাশ দিয়ে যাবে।

‘ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট’ আয়োজন করছে ভারত

ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটের আয়োজন করতে যাচ্ছে ভারত। ১২০টির বেশি দেশকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হচ্ছে। আগামী ১২-১৩ জানুয়ারি এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

মেক্সিকোয় ‘এল চাপো’র ছেলেকে গ্রেফতারের জেরে সংঘর্ষ, নিহত ২৯

ম্যাক্সিকান ড্রাগ লর্ড হিসেবে খ্যাত ও আন্তর্জাতিক অপরাধচক্র সিনালোয়া কার্তেলের সাবেক নেতা ‘এল চাপো’র ছেলে গুজম্যান লোপেজ গ্রেফতার হওয়া কেন্দ্র করে ঘটা সহিংসতায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১৯ জন লোপেজের সমর্থক ও ১০ জন সামরিক বাহিনীর সদস্য।

অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন জ্যাক মা

চীনের বিখ্যাত ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছাড়ছেন প্রতিষ্ঠাতা জ্যাক মা। শেয়ারহোল্ডারদের সিদ্ধান্ত অনুযায়ী, খুব শিগগির দফায় দফায় প্রতিষ্ঠানটির শেয়ার হস্তান্তর হবে। এ প্রক্রিয়া শেষ হলেই গ্রুপটির জন্য আর কোনো নীতিনির্ধারণী সিদ্ধান্ত নিতে পারবেন না চীনের এ ধনকুবের।

পশ্চিমবঙ্গের ‘দুয়ারে সরকার’ প্রকল্পের স্বীকৃতি কেন্দ্রের

পঞ্চায়েত নির্বাচনের আগেই পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্পের মাথায় সাফল্যের পালক পড়িয়ে দিলো কেন্দ্রের বিজেপি সরকার।

২০২২ সালে মার্কিন পুলিশের হাতে নিহত ১১৭৬

২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে দেশটির ১ হাজার ১৭৬ জন নিহত হয়েছেন। ২০১৩ সালের পর থেকে যে কোনো বছরের তুলনায় এই সংখ্যা সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রে শিক্ষিকাকে গুলি করলো ৬ বছরের শিক্ষার্থী

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি স্কুলে শিক্ষিকাকে গুলি করে আহত করেছে ছয় বছর বয়সী এক শিক্ষার্থী। শুক্রবার (৬ জানুয়ারি) ভার্জিনিয়ার নিউপোর্ট নিউজ শহরের রিচনেক এলিমেন্টারি স্কুলে এ ঘটনা ঘটে।

নিহতরা দাবার ঘুঁটি নয়, নিরীহ মানুষ

নিজের স্মৃতিকথায় ব্রিটিশ রাজপরিবারের নানা কলহের বিস্ফোরক তথ্য প্রকাশের পাশাপাশি, সামরিক বাহিনীর দায়িত্ব পালনকালে ২৫ আফগান নাগরিককে হত্যার কথা জানিয়েছেন ডিউক অব সাসেক্স। এ তথ্য জানার পর প্রতিক্রিয়া ব্যক্ত করে তালেবানের এক শীর্ষ নেতা মন্তব্য করেছেন, প্রিন্স হ্যারি আপনি যাদের হত্যা করেছেন তারা দাবার ঘুঁটি নয়, নিরীহ মানুষ।

মার্কিন পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হলেন কেভিন ম্যাকার্থি

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন কেভিন ম্যাকার্থি। তবে এত সহজে নয়। অনেক কাঠখড় পুড়িয়ে ১৫ দফা ভোটাভুটির পর স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির এ নেতা। শনিবার (৭ জানুয়ারি) ম্যাকার্থির পক্ষে ভোট পড়েছে ২১৬টি আর তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফ্রিস পেয়েছেন ২১২ ভোট। প্রতিনিধি পরিষদের আরও ছয় সদস্য ‘প্রেজেন্ট’ ভোট দিয়েছেন।

নিলামে প্রায় তিন কোটি টাকায় বিক্রি হলো দৈত্যাকার টুনা মাছ

আকাশছোঁয়া দামের কারণে টুনা মাছ বরাবরই ‘কালো হীরা’ নামে পরিচিত। তার ওপর আকার হয়েছে বিশাল। সব মিলিয়ে নিলামে দৈত্যাকার সেই টুনা মাছটির দাম উঠেছে প্রায় তিন কোটি টাকা। যদিও টুনা মাছের অতীত রেকর্ডের তুলনায় এই দাম নিতান্তই কম। তবু এটিকে মহামারির মন্দাভাব কাটিয়ে ওঠার ইঙ্গিত বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।