সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আদানি এখন ২১তম ধনী, ১২ দিনে হারিয়েছেন অর্ধেকের বেশি সম্পত্তি

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে অর্ধেকের বেশি সম্পত্তি হারিয়েছেন গৌতম আদানি। ১২ দিন আগেও ১২০ বিলিয়ন ডলার সম্পত্তি নিয়ে তিনি ছিলেন বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি। কিন্তু এই সময়ে ৬০ বিলিয়ন ডলারে বেশি হারিয়েছেন ভারতের এই শিল্পপতি। ছিলেন বিল গেটস ও ওয়ারেন বাফেটের চেয়েও ধনী।

বায়ুদূষণে আজও শীর্ষে ঢাকা

বায়ুদূষণ ঢাকার নিত্য সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। কোনোভাবেই দূষণের মাত্রা নিয়ন্ত্রণে আসছে না। গত কয়েক সপ্তাহ ধরে এ জন্য শিরোনাম হচ্ছে বাংলাদেশের রাজধানী। রোববার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, ১৯৪ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে ঢাকা শীর্ষে রয়েছে। বায়ুর এই মান অস্বাস্থ্যকর।

তেলের নতুন মানচিত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ভারত

বৈশ্বিক তেলের বাজারে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ভারত। দেশটি রাশিয়া থেকে কম দামে আরও বেশি তেল কিনে পরিশোধনের পর তা রপ্তানি করছে যুক্তরাষ্ট্র ও ইউরোপে। মস্কোর অর্থ উপার্জনের ক্ষতি করা এবং একই সঙ্গে নিজেদের জ্বালানি সরবরাহ অবিঘ্নিত রাখার জন্য ভারতে শোধিত এই তেল কিনতে আপত্তি করছে না পশ্চিমারা।

পাকিস্তানে ফের বিস্ফোরণ

পাকিস্তানে আবারও একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এবার দেশটির কোয়েটা পুলিশ লাইনসের কাছে বিস্ফোরণ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। রোববার (৫ ফেব্রুয়ারি) উদ্ধারকারী কর্মীরা এ তথ্য নিশ্চিত করেছে। খবর পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের।

হাঙরের আক্রমণে প্রাণ গেলো কিশোরীর

অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে ডলফিনের সঙ্গে নদীতে সাঁতার কাটতে নেমেছিল এক কিশোরী। অগত্যা হাঙরের মুখে পড়ে সে। অবশেষে হাঙরের আক্রমণে প্রাণ গেলো সেই ১৬ বছর বয়সী কিশোরীর।

দাবানলে পুড়ছে চিলির বিস্তীর্ণ বনভূমি, ২৩ জনের মৃত্যু

ভয়াবহ দাবানলে পুড়ছে দক্ষিণ আমেরিকার দেশ চিলির বিভিন্ন বনাঞ্চল। শতাধিক দাবানলে এখন পর্যন্ত দেশটির ২৩ ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে, আহত হয়েছেন অন্তত ৯৭৯ জন। বিভিন্ন অঞ্চল থেকে সহস্রাধিক মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে।

পাকিস্তানের সাবেক স্বৈরশাসক পারভেজ মোশাররফের মৃত্যু

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল (অব.) পারভেজ মোশাররফ মারা গেছেন। সাবেক এ স্বৈরশাসক দুবাইয়ের একটি মার্কিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন। রোববার (৫ জানুয়ারি) তার পরিবার এ তথ্য নিশ্চিত করে।

দুই ব্রিটিশ নাগরিকের মরদেহ ইউক্রেনে ফিরিয়ে দিলো রাশিয়া

বন্দি বিনিময় চুক্তির অংশ হিসেবে দুই ব্রিটিশ স্বেচ্ছাসেবী ক্রিস প্যারি ও অ্যান্ড্রু বাগশোর মরদেহ ইউক্রেনে ফিরিয়ে দিয়েছে রাশিয়া। এ বছরের জানুয়ারিতে পূর্ব ইউক্রেনে এ দুজন স্বেচ্ছাসেবক নিহত হন।

পাকিস্তানে নিষিদ্ধ হলো উইকিপিডিয়া

পাকিস্তানে বিশ্বকোষ বা উইকিপিডিয়া নিষিদ্ধ করা হয়েছে। দেশটির টেলিকমিউনিকেশন অথরিটির কাছে (পিটিএ) ‘ধর্মীয় বিদ্বেষমূলক’ মনে হওয়া কন্টেন্টগুলো সরিয়ে দেওয়ার নির্দেশ না মানায় এ সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

যুক্তরাষ্ট্রে একাকী জীবন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্টের

কিছুদিন আগেও লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটির প্রেসিডেন্ট ছিলেন তিনি। নেতৃত্ব দিতেন ২১ কোটির বেশি মানুষকে। সেই লোকটিই আজ নীরবে নিভৃত জীবনযাপন করছেন কয়েক হাজার মাইল দূরে যুক্তরাষ্ট্রের একটি ছোট্ট শহরে। সেখানে একা একা শপিংমলে ঘুরছেন, খাচ্ছেন। থাকছেন সাধারণ একটি বাড়িতে। প্রেসিডেন্ট আমলের সেই জাঁকজমক আর নেই তাকে ঘিরে।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।