যুদ্ধ বন্ধের আলাপ, চীনে যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধে চীন সরকারের সঙ্গে কথা বলতে আগামী এপ্রিলে দেশটি সফরে যাবেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্টের চীন সফরের এ ঘোষণা এলো শনিবার (২৫ ফেব্রুয়ারি)। এর আগে দীর্ঘ একবছর ধরে চলা যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে ১২ দফা শান্তি পরিকল্পনার প্রস্তাব দিয়েছে চীন।

আরও পড়ুন> ইউক্রেন-রাশিয়ার শান্তি আলোচনার আহ্বান চীনের

প্যারিসে একটি কৃষিবিষয়ক অনুষ্ঠানের ফাঁকে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেছেন, এপ্রিলের শুরুতে চীন সফর করবেন তিনি। তিনি আরও বলেন, চীন যে শান্তি প্রচেষ্টায় নিযুক্ত হচ্ছে তা একটি ভালো ব্যাপার। ফরাসি এ নেতা বলেন, ‘রাশিয়ার আগ্রাসন বন্ধ করা, সেনা প্রত্যাহার এবং ইউক্রেন ও দেশটির জনগণের আঞ্চলিক সার্বভৌমত্বকে সম্মান করা হলেই শান্তি সম্ভব।’

ম্যাক্রোঁ আরও বলেন, ‘চীনকে অবশ্যই রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে আমাদের সাহায্য করতে হবে যাতে তারা কখনই রাসায়নিক বা পারমাণবিক অস্ত্র ব্যবহার না করে।’ আলোচনার পূর্বশর্ত হিসেবে মস্কোর আগ্রাসন বন্ধ করার কথাও বলেন তিনি।

আরও পড়ুন> রাশিয়া-ইউক্রেন যুদ্ধ/চীন কেন এখন মধ্যস্থতা করতে চায়?

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে বেইজিং একটি নিরপেক্ষ অবস্থানে থাকার করার চেষ্টা করেছে। রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে এবং ভারতে জি-২০ সম্মেলনে যুদ্ধের নিন্দাজ্ঞাপনে একটি যৌথ বিবৃতিতে অংশ নিয়েছে।

শান্তি পরিকল্পনা প্রস্তাবে চীন যুদ্ধ বন্ধে উভয়পক্ষকে এগিয়ে আসার এবং সবাইকে সমর্থনের আহ্বান জানিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত ওই পরিকল্পনা প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার অবসান, বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর স্থাপন এবং শস্য রপ্তানি নিশ্চিত করার পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন> দ্বিতীয় বছরে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, ইতি টানছে না কেউই

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে মস্কোর পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দিলেও চীন এর বিরোধিতাও স্পষ্ট করেছে।

চীনের এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।