সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ মার্চ ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৬ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্র গুজব ছড়াচ্ছে: চীন

চীন অভিযোগ করে জানিয়েছে যুক্তরাষ্ট্র গুজব ছড়াচ্ছে ও টিকটকের ওপর নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নিচ্ছে। চীনা মালিকদের টিকটকের শেয়ার বিক্রি করতে বলছে ওয়াশিংটন এমন প্রতিবেদন প্রকাশের পর চীন এই অভিযোগ করলো।

মার্কিন ড্রোন ভূপাতিত করার ভিডিও প্রকাশ

সম্প্রতি কৃষ্ণসাগরে একটি মার্কিন নজরদারি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া। এই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে পেন্টাগন। যুক্তরাষ্ট্রের দাবি, অনিরাপদভাবে মার্কিন ওই ড্রোন ভূপাতিত করে রুশ যুদ্ধবিমান।

শিক্ষার্থীদের শৃঙ্খলা শেখাতে ভোর সাড়ে ৫টায় স্কুল!

চারদিকে অন্ধকার, সুনশান পরিবেশ। ঘড়ির কাটায় সবেমাত্র ভোর ৫টা বাজে। এর মধ্যেই ঘুম ঘুম চোখে হেলেদুলে স্কুলের দিকে এগোচ্ছে একদল শিক্ষার্থী। ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় একটি শহরে এখন এটি নিত্যদিনের (নাকি নিত্যভোরের) দৃশ্য। শিক্ষার্থীদের শৃঙ্খলা শেখানোর লক্ষ্যে ভোর সাড়ে ৫টায় স্কুল খোলার নিয়ম চালু করেছে সেখানকার কর্তৃপক্ষ।

ভারতে সেনা হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ ২ পাইলট

মহড়া চলাকালীন অরুণাচল প্রদেশের মান্ডালায় ভারতীয় সেনার চিতা হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এই ঘটনায় লেফটেন্যান্ট কর্নেল ও মেজর পদমর্যাদার দুই পাইলট নিখোঁজ রয়েছে।

শুক্রগ্রহেও রয়েছে সক্রিয় আগ্নেয়গিরি

পৃথিবীর মতো শুক্রগ্রহেও সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। যেখানে অগ্ন্যুৎপাতের পাশাপাশি লাভার উদগিরণ হয়। তিন দশকের বেশি সময় আগে রাডারের মাধ্যমে তোলা ছবি নতুনভাবে বিশ্লেষণ করে এর প্রমাণ পাওয়া গেছে।

সৌদির সঙ্গে সমঝোতার পর চীন-রাশিয়ার সঙ্গে যৌথ মহড়ায় ইরান

সৌদি আরবের সঙ্গে দীর্ঘদিনের বিরোধ মিটিয়ে ফেলার এক সপ্তাহ যেতে না যেতেই চীন-রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে ইরান। ১৫ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত ওমান উপসাগরে চলবে এই নৌমহড়া। এতে অংশ নিচ্ছে তিন দেশের একঝাঁক যুদ্ধজাহাজ। স্বাভাবিকভাবেই, এতে দুশ্চিন্তা বাড়ছে যুক্তরাষ্ট্রের। শত্রুভাবাপন্ন তিন দেশের যৌথ মহড়ায় সতর্ক নজর রেখেছে ওয়াশিংটন।

গ্রেফতার করতে না পেরে ইমরানের সঙ্গে সংলাপের প্রস্তাব শাহবাজের

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সংলাপে বসার প্রস্তাব দিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট থেকে পাকিস্তানকে মুক্ত করার উদ্দেশ্যেই এ প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানায় দেশটির সংবাদমাধ্যম ডন।

কলকাতায় রেলস্টেশনের সামনে গান্ধীর পাশে বঙ্গবন্ধুর ভাস্কর্য

এশিয়ার অন্যতম ব্যস্ততম রেলস্টেশন কলকাতার শিয়ালদহ স্টেশন। সেখানে প্রতিদিন কয়েক লাখ মানুষের যাতায়াত। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার এই রেলস্টেশনটির প্রধান প্রবেশদ্বারের উল্টো দিকে রয়েছে এন. আর. এস. হাসপাতাল। আর সেই হাসপাতালের ডান দিকের প্রাচীরের গায়ে এখন শোভা পাচ্ছে ভারত ও বাংলাদেশের জাতির জনক জনকদের বিশাল আবক্ষ ভাস্কর্য।

আর্জেন্টিনায় ৬৩ বছরে সর্বোচ্চ তাপমাত্রা, ব্যাহত কৃষি উৎপাদন

গ্রীষ্মকাল শেষ হলেও অভূতপূর্ব তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার জনজীবন। দেশটির জাতীয় আবহাওয়া অধিদপ্তর বলছে, পূর্ব-মধ্য আর্জেন্টিনায় মার্চের প্রথম ১০ দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস (১৪ থেকে ১৮ ডিগ্রি ফারেনহাইট) বেশি ছিল।

তুরস্কে ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় বন্যা, নিহত বেড়ে ১৪

শতাব্দীর ভয়াবহতম ভূমিকম্পের ক্ষত মিটতে না মিটতেই তুরস্কে ভয়াবহ বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৪ জন হয়েছে। তাছাড়া নিখোঁজ রয়েছেন আরও অন্তত পাঁচজন। অন্যদিকে, মঙ্গলবার (১৪ মার্চ) রাত থেকে প্রবল বৃষ্টিপাতের জেরে সৃষ্ট এ বন্যায় তলিয়ে গেছে দেশটির দক্ষিণপূর্বাঞ্চলের অসংখ্য ঘরবাড়ি, হাসপাতাল, ব্যবসাপ্রতিষ্ঠান। খবর মেইল অনলাইনের।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।