কলকাতায় বাংলাদেশি খাবারের উৎসব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ২৪ মার্চ ২০২৩

পশ্চিমবঙ্গ প্রতিনিধি

ভাবুন তো কলকাতায় বসেই একদম আসল বাংলাদেশি খাবারের স্বাদ নিতে ইচ্ছা করছে আপনার। এমন অবস্থায় আপনি কোনো একটি রেস্তোরাঁয় ঢুকে দেখলেন, আপনার সামনে খাবারের টেবিলে সাজানো বাংলাদেশি স্টাইলে রান্না করা পোলাও, বিরিয়ানি, বিয়ে বাড়ির রেজালা, কোরমা, কাতলার ঝোল, ইলিশের দোপিয়াজি, আলুর ডাল, লাচ্ছা সেমাইসহ আরও কত কী!

কল্পনা নয়, আসলেই এমন উদ্যোগ নিয়েছেন রন্ধন বিশেষজ্ঞ ও বাংলাদেশের পুত্রবধূ নয়না আফরোজা। পশ্চিমবঙ্গের মেয়ে হলেও, বৈবাহিক সূত্রে বাংলাদেশে থাকেন। তবে কলকাতাকে তিনি ভুলে যাননি। তাই তো কলকাতাবাসীর মুখে বাংলাদেশি খাবারের স্বাদ তুলে দিতে আফরোজার খাদ্যোৎসব।

আরও পড়ুন>> বাজার-সদাই থেকে পরিবেশন, যে রেস্তোরাঁর সব কাজই করেন নারীরা

কলকাতায় বাংলাদেশি খাবারের সম্ভার নিয়ে ‘আহেলি’ একটি রেস্তোরাঁও দিয়েছেন আফরোজা। সেখানে কলকাতার ভোজন রসিক বাঙ্গালিদের কাছে বাংলাদেশি খাবার উপস্থাপন করা হচ্ছে। জানা যায়, সাড়াও পেয়েছেন বেশ ভালো।

জানা যায়, প্রতিবছরই নিয়ম করে খাদ্যোৎসব আয়োজন করেন আফরোজা। সে ধারাবাহিকতায় চলতি বছরের ২৪ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ‘ফ্লেভার অব বাংলাদেশ’ শীর্ষক উৎসবের আয়োজন করেছে তিনি। এ উৎসবে আহেলি রেস্তোরাঁর তিনটি আউটলেট- কলকাতা শহরের দ্য পিয়ারলেস ইন, শরৎ বোস রোড ও রাজারহাটের এক্সিস মলে পাওয়া যাবে নানা পদের বাংলাদেশি খাবার।

আরও পড়ুন>> বিয়ের মৌসুমে কলকাতায় কেনাকাটার সেরা ঠিকানা

খাদ্যোৎসবের প্রথম পর্ব চলবে দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত, দ্বিতীয় পর্ব চলবে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত। এ উৎসবে বাংলাদেশের ঢাকা থেকে শুরু করে খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, ময়মনসিংহ, চট্টগ্রাম ও রংপুরসহ বিভিন্ন এলাকার বিখ্যাত সব পদ রাখা হয়েছে। তবে এসব খাবারের স্বাদ নিতে গেলে দু’জন ব্যক্তির খরচ হবে আনুমানিক ২ হাজার রুপি।

বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার পাঁচ তারকা হোটেল পিয়ারলেস ইন এ বেশ কিছু বাংলাদেশি খাবার উপস্থাপন করেন আফরোজা। পরে সংবাদ সম্মেলনে আফরোজা জানান, খাদ্যোৎসবে যেসব মেনু রাখা হয়েছে, তাতে বাংলাদেশের আটটি বিভাগের সেরা সব খাবার রয়েছে। প্রায় ৪২ রকমের খাবার রয়েছে। সেই সঙ্গে থাকছে ইলিশের নানা পদ। শেষ পাতে থাকছে মিষ্টি, পায়েস ও দই।

আরও পড়ুন>> কলকাতা রেলস্টেশনে চালু হলো বাংলাদেশি ভিসা তথ্য কেন্দ্র

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।