কাবুলে হামলার পরিকল্পনাকারী আইএস নেতাকে হত্যা করেছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২৬ এপ্রিল ২০২৩
ছবি: সংগৃহীত

২০২১ সালে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলা চালায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ওই হামলার মূল পরিকল্পনাকারীকে দেশটির ক্ষমতাসীন তালেবান হত্যা করেছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। খবর বিবিসির।

তালেবান ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়। সে সময় যখন অসংখ্য মানুষ দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এসব সাধারণ মানুষকে লক্ষ্য করে কাবুল বিমানবন্দরে বোমা হামলা চালানো হয়। এতে ১৭০ জন বেসামরিক নাগরিক এবং আরও ১৩ জন মার্কিন সেনা নিহত হয়।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএসকে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ইসলামিক স্টেটের ওই নেতাকে কয়েক সপ্তাহ আগেই হত্যা করা হয়। কিন্তু সে তথ্য নিশ্চিত করতে সময় লেগেছে। হত্যার শিকার ওই আইএস নেতার নাম অবশ্য প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন: চাঁদে অবতরণে ব্যর্থ জাপানের মহাকাশযান

মার্কিন কর্মকর্তারা বলছেন, গোয়েন্দা তথ্য ও নজরদারির মাধ্যমে তারা নিশ্চিত যে, আইএসের ওই নেতাকে হত্যা করা হয়েছে। কিন্তু কীভাবে তারা এ খবর জানতে পেরেছেন বা কে সেই হামলাকারী সে বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে কর্মকর্তারা রাজি হননি।

সিবিএসকে জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তা বলেন, সরকারের বিশেষজ্ঞরা পুরোপুরি নিশ্চিত যে, ওই ব্যক্তি...ওই হামলার জন্য সবচেয়ে বেশি দায়ী। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আইএসের ওই নেতার হত্যার বিষয়টি প্রথম মার্কিন কর্মকর্তারা জানতে পারেন এপ্রিল মাসের শুরুর দিকে।

তাকে তালেবান খুঁজছিল নাকি তালেবানের সঙ্গে কোনো সংঘর্ষে ওই নেতা নিহত হয়েছেন সে বিষয়টি পরিষ্কার নয়। বিমানবন্দরে বোমা হামলায় দায়ী আইএস নেতার হত্যার বিষয়ে সোমবার থেকে নিহত মার্কিন সেনাদের পরিবারকে অবহিত করতে শুরু করেছেন কর্মকর্তারা।

ওই হামলায় নিহত মেরিন স্টাফ সার্জেন্ট টেইলর হুভারের পিতা ডারিন হুভার সিবিএসকে নিশ্চিত করেছেন যে, মেরিন কর্পস থেকে তাকে এই তথ্য জানানো হয়েছে। সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, কর্মকর্তারা তাকে অভিযানের বিস্তারিত কিছু জানায়নি।

কিন্তু তারা বলেছে যে, তাদের সোর্স খুবই বিশ্বাসযোগ্য এবং তারা অনেকগুলো সূত্র থেকে নিশ্চিত হয়েছে যে, হামলার জন্য দায়ী ব্যক্তি নিহত হয়েছে।

আরও পড়ুন: এবার তাইওয়ান ইস্যুতে চীনকে সতর্ক করলো যুক্তরাজ্য

ইসলামিক স্টেট গ্রুপের আফগানিস্তান শাখা আইএস-কের হামলার সম্ভাবনা জানতে পেরে ওই বোমা হামলার কয়েক ঘণ্টা আগেই পশ্চিমা দেশগুলো সবাইকে সতর্ক করে দিয়েছিল যেন তারা কাবুল বিমানবন্দর থেকে দূরে থাকে।

২০২১ সালের ২৬ আগস্ট কাবুলের স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দরের অ্যাবি গেটে অপেক্ষমাণ মানুষজনের মধ্যে হেঁটে গিয়ে একজন আত্মঘাতী হামলাকারী বোমার বিস্ফোরণ ঘটায়। এর কয়েকদিন পরে এক আত্মঘাতী বোমা হামলাকারীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্র কাবুলে একটি ড্রোন হামলা চালায়।

কিন্তু পরবর্তীতে মার্কিন কর্মকর্তারা স্বীকার করেন যে, হামলায় ১০ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে, যাদের মধ্যে সাতজনই শিশু ছিল। পরবর্তীতে বিমানবন্দরে বোমা হামলায় জড়িত ব্যক্তিকে গ্রেপ্তার করতে তথ্য দিয়ে সহায়তা করলে বা কোন দেশ তাদের আটক করতে পারলে অথবা আইএস নেতা সানাউল্লাহ গাফারিকে আটক করতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

২০২১ সালে আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। দুই দশক ধরে যুক্তরাষ্ট্রের সরকার সহায়তা করে গেলেও মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে সঙ্গেই আফগান সরকার এবং সেনাবাহিনীর পতন ঘটে। আর সেই সাথে আফগানিস্তানের নিয়ন্ত্রণ চলে যায় তালেবানের হাতে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।